রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে নানা কর্মসূচিতে বুদ্ধিজীবীদের স্মরণ


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০১৯ ০২:৪০

আপডেট:
১৫ ডিসেম্বর ২০১৯ ০২:৫০

শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজশাহী কলেজে র‌্যালি

 

রাজশাহী কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শনিবার সকাল থেকে র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনাসভাসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

দিনের শুরুতেই কালোব্যাজ ধারণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ও উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে ক্যাম্পাসের শহীদ এএইচএম কামারুজ্জামান ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।

র‌্যালি শেষে কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে অধ্যক্ষের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে শহিদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূখ্য আলোচক ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুজাহিদুল ইসলাম।

আলোচসা সভায় কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, আমরা বুদ্ধিজীবী দিবস পালন করছি ভালবেসে। শহীদরা তাদের জীবন দিয়ে আমাদের স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন। তাদের অবদান কিন্তু পিতামাতার অবদানের চেয়ে কম বলা চলবে না।

তিনি আরো বলেন, শিক্ষা অর্জনের মাধ্যমেই তাদের অবদানের মূল্যায়ন করতে হবে। ঘুষ, দুর্নীতি, অন্যায় করলে তাদেরকে অপমান করা হবে। শহীদদের আত্মা শান্তি পাবে না। শহীদদের অবদানের প্রতি শ্রদ্ধাবোধ, ভালবাসা, তাদের আত্মত্যাগের কথা স্মরণ করে দেশের জন্য কাজ করে যাওয়াই আমাদের লক্ষ্য হতে হবে।

এসময় উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর পিযুষ কান্তি ফৌজদার ও অনুষ্ঠানের আহ্বায়ক বাংলা বিভাগের প্রফেসর ড. ইব্রাহিম আলীসহ মুক্ত আলোচনায় শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এছাড়াও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, ব্যবস্থাপনা বিভাগের প্রধান প্রফেসর ড. সিরাজ উদ্দিন, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাম্যসাথি ভৌমিকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top