রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু রোববার


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২৩ ০৫:২৯

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ১৫:৪০

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে আগামী রোববার (৯ এপ্রিল) থেকে। চার দফায় করা হবে এবারের চূড়ান্ত আবেদন।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

তিনি জানান, গত ১৫ মার্চ রাত ১২টা থেকে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত আবেদন করেন তিন লাখের বেশি শিক্ষার্থী। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসএসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি–ইচ্ছুক এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে।

চূড়ান্ত আবেদনের সময়সীমা

প্রথম দফা: ০৯-০৪-২০২৩ থেকে ১৪-০৪-২০২৩ পর্যন্ত।

দ্বিতীয় দফা: ১৭-০৪-২০২৩ থেকে ১৯-০৪-২০২৩ পর্যন্ত।

তৃতীয় দফা: ২৬-০৪-২০২৩ থেকে ২৯-০৪-২০২৩ পর্যন্ত।

চতুর্থ দফা: ০১-০৫-২০২৩ থেকে ০২-০৫-২০২৩ পর্যন্ত।

পরীক্ষা কত নম্বরে

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে।

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার সময়সূচি জানিয়ে দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) ইউনিট, ৩০ মে ‘এ’ (মানবিক) ইউনিট এবং ৩১ মে ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারটি গ্রুপে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় গ্রুপের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা, তৃতীয় গ্রুপের পরীক্ষা বেলা ১টা থেকে ২টা পর্যন্ত এবং চতুর্থ গ্রুপের পরীক্ষা বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের ভর্তি পরীক্ষার সময়কাল এক ঘণ্টা।

 

আরপি/এসআর-১৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top