রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজ অসাধারণ শিক্ষা প্রতিষ্ঠান: ডিজি


প্রকাশিত:
১৩ মার্চ ২০২৩ ০৫:০৭

আপডেট:
১৩ মার্চ ২০২৩ ০৫:৩৭

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহপরিচালক প্রফেসর নেহাল আহমেদ

সরকারি কলেজগুলোর মধ্যে রাজশাহী কলেজ এক অনন্য ও অসাধারণ শিক্ষা প্রতিষ্ঠান উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বলেছেন, এই অঞ্চলের শিক্ষা বিস্তারে এই শিক্ষাপ্রতিষ্ঠানটি বিশেষ ভূমিকা রেখেছে।

রোববার (১২ মার্চ) দুপুরে রাজশাহী কলেজ মিলনায়তনে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের রিসিপশন ও ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সুখী-সমৃদ্ধ এক অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে চেয়েছিলেন। যদি নারী-পুরুষ একসাথে কাজ করে তবেই সম্ভব বঙ্গবন্ধুর সেই সোনার বাংলা গড়ে তোলা। বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছেন। সেই যাত্রায় সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য তিনি শিক্ষার্থীদের হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, দেশ ও জাতি গঠনের প্রধান হাতিয়ার হচ্ছে শিক্ষা। নিরন্তর সাধনা ও অনুশীলনের মাধ্যমে নিজের মেধাকে আরো বিকশিত ও পরিশীলিত করতে হবে বলে শিক্ষার্থীদের আহ্বান জানান।

এদিন রাজশাহী কলেজে একাদশ শ্রেণির (২০২২-২০২৩) ‘রিসিপশন এন্ড ওরিয়েন্টেশন’ অনুষ্ঠিত হয়। শুরুতেই পরিবেশিত হয় নৃত্য সহযোগে বরণসংগীত। এরপর অতিথিবৃন্দ আসনগ্রহণ করেন। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর পরিবেশিত হয় জাতীয় সংগীত। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গ, জাতীয় চার নেতা, ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা আন্দোলনে শাহাদাত বরণকারী সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠান শেষে কলেজের অধ্যক্ষ ও মহাপরিচালক একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ফুল, বঙ্গবন্ধুর আত্মজীবনী ও অন্যান্য উপহার সামগ্রী দিয়ে বরণ করে নেন।

এসময় রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের সভাপতিতত্বে উপস্থিত ছিলেন- রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ হাবিবুর রহমান, রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর রাজশাহী অঞ্চলের পরিচালক প্রফেসর আব্দুল খালেক সরকার, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, রিসিপশন এন্ড ওরিয়েন্টেশন কমিটির আহ্বায়ক মোঃ মাছুদুল হক সিদ্দিকী।

এছাড়াও উপস্থিত ছিলেন নিউ গভ. ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল, রাজশাহী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটের পরিচালক প্রফেসর ঋদ্ধা খোন্দকার, টিচার্স টেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর শওকত আলী, শহীদ এএইচএম কামারুজ্জামান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মোয়াজ্জেম হোসেন প্রমূখ।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top