রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


রাজশাহী মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০২১ ০৪:৪১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২৩:৫৯

ছবি: আলোচনা সভা

নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী সরকারী মহিলা কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর কলেজ প্রাঙ্গনে শেখ রাসেল দেয়ালিকার উদ্বোধন করা হয়।

এরপর বেলা ১১ টায় কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সরকারী মহিলা কলেজের প্রতিষ্ঠাকালীন শিক্ষার্থী, প্রখ্যাত কথাসাহিত্যিক ও লেখক সেলিনা হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, একাত্তরে গণহত্যার মধ্য দিয়েই আমাদের স্বাধীনতা অর্জন হয়েছে। স্বাধীনতা এবং বাংলা ভাষা যুদ্ধ করে আমরা অর্জন করেছি। তাই বিশ্বের দরবারে বাংলা ভাষাকে স্বমহিমায় তুলে ধরতে হবে। তাহলে স্বাধীনতা যে লক্ষ্য নিয়ে অর্জন করা হয়েছে সেটি স্বার্থক হবে।

তিনি বলেন, আজকের দিনটির তাৎপর্য নতুন প্রজন্মকে বুঝতে হবে। কত রক্ত, কত ত্যাগের বিনিময়ে আমরা এই স্বাধীন দেশ পেয়েছি সেটি সবাইকে অনুধাবন করতে হবে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, আমাদের দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক প্রেক্ষাপট যেভাবে তৈরি হয়েছে, অন্য দেশের সেভাবে হয়নি। মুক্তিযুদ্ধের দীর্ঘ নয় মাসের দুর্দশার চিত্র নিয়ে অনেক গল্প, উপন্যাস, নাটক, সিনেমা তৈরি হয়েছে। সেগুলো থেকেই বর্হিবিশ্ব বাংলাদেশের অবস্থা সর্ম্পকে জানতে পেরেছে।

তিনি আরও বলেন, অনেক ষড়যন্ত্র করেই এই দিনে দেশের খ্যাতিমান লোকদের হত্যা করা হয়েছে, যাতে বাংলাদেশ মেধাশূন্য হয়ে পড়ে। তাই এই সকল শহীদের ত্যাগের মহিমা আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। স্মরণ করার সাথে সাথে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরতে হবে। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলার মর্যাদা অনেক।

কলেজের শিক্ষক আলমাস মল্লিক ও ফাতেমাতুজ জোহরার সঞ্চালনায় সভায় রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মো. তানভিরুল আলম, কলেজ উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, শিক্ষক সম্পাদক তোফাজ্জল হোসেন মোল্লাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে কলেজের পক্ষ থেকে প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও কলেজের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মঝে পুরষ্কার তুলে দেন সেলিনা হোসেন।

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top