রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

রাজশাহীতে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় ইসলামিক ফাউন্ডেশন


প্রকাশিত:
২৮ ডিসেম্বর ২০২০ ২৩:১৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২১:২৪

ছবি: সংগৃহীত

রাজশাহীতে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে `ইসলামিক ফাউন্ডেশন‘। বছরজুড়ে বিভিন্ন কর্মসূচী পালন করেছে প্রতিষ্ঠানটি। এ বছর মহামারি করোনার প্রভাবে বিশ্বে অচলাবস্থার সৃষ্টি হলেও স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে বিভিন্ন কার্যক্রম সম্পাদন করেছে তারা। মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান হওয়ায় এ অঞ্চলের ইমাম, মুয়াজ্জিন ও মসজিদ কমিটির সদস্যরা সন্তোষ প্রকাশ করেছেন।

জানা গেছে, মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয় থেকে ধর্মীয় দিবস (শবে কদর, শবে বরাত, শবে মিরাজ, আশুরা, ঈদে-মিলাদুন্নবী) উদযাপন, জাতীয় দিবসগুলোতে (মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, শোক দিবস, বিজয় দিবস) দোয়া মাহফিল ও আলোচনা সভা, মহিলাদের জন্য পৃথকভাবে আলোচনা সভা, জাকাত প্রদানে উদ্বুদ্ধকরণ মাহফিল, সন্ত্রাস-জঙ্গিবাদ ও নারী নির্যাতন রোধে সভা, মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাগার প্রতিষ্ঠাসহ বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

অন্যান্য বছর এসব কর্মসূচী পালন করা হলেও এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হওয়ায় বেশ গুরুত্বের সাথে পালন করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া প্রতিষ্ঠানটিতে এ বছরই বঙ্গবন্ধু কর্নার প্রতিষ্ঠা করা হয়েছে।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারাদেশে মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের কাজ রাজশাহীতেও চলমান রয়েছে। জেলার ৯ উপজেলায় ৯ টি এবং মহানগরীতে দুটি মডেল মসজিদ নির্মাণ করা হবে। যেটির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। এরমধ্যে পবা ও গোদাগাড়ী উপজেলার মসজিদ দুটি আগামী বছরের মার্চ মাসে উদ্বোধন করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলায় মোট মসজিদ রয়েছে ৬ হাজার ৩৭০টি। এরমধ্যে জামে মসজিদ ৫ হাজার ৩৪৩ টি এবং ওয়াক্তিয়া মসজিদ সংখ্যা ১ হাজার ২৭টি। এসব মসজিদে ইমাম, মুয়াজ্জিন খাদেম রয়েছেন ৯ হাজার ১৪০ জন। মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয় থেকে ৩১টি পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে। এরমধ্যে আলমারিসহ ২৬টি মসজিদে ও ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে বই প্রদান করা হয়েছে। আর পুরাতন লাইব্রেরী সংযোজন করা হয়েছে ১৬টি।

সংশ্লিষ্ট দপ্তর জানায়, ইসলামিক ফাউন্ডেশন থেকে তিন স্তরে গণশিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শিশুদের জন্য প্রাক প্রাথমিক, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর বালক-বালিকাদের জন্য সহজ কুরআন শিক্ষা ও বয়স্কদের জন্য শিক্ষার আসরের আয়োজন করা হয়। জেলায় মোট ১ হাজার ৩০২ টি কেন্দ্রে এ শিক্ষা কার্যক্রম চলছে।

সংশ্লিষ্ট দপ্তর আরো জানায়, এই কেন্দ্রগুলো তদারকির দায়িত্বে রয়েছেন ৪৩ জন মডেল ও সাধারণ কেয়ারটেকার। এদেরকে দেখাশোনার জন্য আরো ১০জন ফিল্ড সুপারভাইজার রয়েছেন। আর এদের সবাইকে দেখাশো করতে নিয়োগ করা হয়েছে একজন ফিল্ড অফিসারকে। 

খোঁজ নিয়ে জানা গেছে, ইসলামিক ফাউন্ডেশন থেকে ইমামদের প্রশিক্ষণের জন্যও নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। কয়েক দফায় জেলার বিভিন্ন মসজিদের ইমামদের জন্য ৪৫ দিনব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এ প্রশিক্ষণ চলাকালীন ইমামদের থাকা খাওয়ার ব্যবস্থাও করে আসছে ইসলামিক ফাউন্ডেশন। এতে ইমামরাও সন্তুষ্ট, ধর্মপ্রাণ মুসলমানরাও উদ্বুদ্ধ। এছাড়া প্রতিষ্ঠানটিতে বৃহৎ লাইব্রেরি সকলের জন্য উন্মুক্ত বলেও জানা গেছে।

রাজশাহীর পবা উপজেলার তালগাছি জামে মসজিদের ইমাম ও বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা সাদেকুল আলম বলেন,“ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগগুলো অনেক প্রশংসনীয়। নিয়মিতভাবে এসব কর্মসূচী চলমান থাকলে তা  আলেমদের জন্য অনেক সহায়ক হবে। ইমামরা প্রশিক্ষিত হয়ে মসজিদে ইসলামের সঠিক ব্যাখ্যা সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন”।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক একেএম মুজাহিদুল ইসলাম বলেন, “বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। সেই স্বপ্ন অনেকাংশে বাস্তবায়নও হচ্ছে। শিশু, কিশোর, যুবক ও বৃদ্ধ সকলকে সোনার মানুষ হিসেবে তৈরি করতে আমরা সর্বদা সচেষ্ট রয়েছি”। ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহাম্মদ জালাল আহমদ বলেন, “মুজিববর্ষে প্রায় শতভাগ কর্মসূচীই বাস্তবায়ন করা হয়েছে। করোনা মহামারীর জন্য বেশকিছু কার্যক্রম ভার্চুয়ালি সম্পন্ন হয়। তবুও কোনো কার্যক্রম একেবারে বন্ধ হয়নি। এর ধারাবাহিকতা বজায় রেখে নতুন বছরেও সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নিয়ে সকল কর্মসূচী সম্পন্ন করা হবে”।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top