রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

চারঘাটে জনপ্রিয় হচ্ছে ছাদ কৃষি


প্রকাশিত:
৫ অক্টোবর ২০২০ ০০:৫৭

আপডেট:
৫ অক্টোবর ২০২০ ০১:০১

ছাদ কৃষি। ছবি: প্রতিনিধি

রাজশাহীর চারঘাটে দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে ছাদ কৃষি। পুরনো ছাদ বাগানগুলোর পরিধি বাড়ানোর পাশাপাশি নতুন করে বাগান করতে আগ্রহী হয়ে উঠেছেন অনেক পরিবার। আর এতে সৌখিনতার পাশাপাশি মিটছে পরিবারের পুষ্টির চাহিদা।

চারঘাট পৌর শহরের সদর, সরদহ, মিয়াপুরসহ বেশ কয়েকটি এলাকার বাড়ির ছাদে অনেক পরিবার বছর জুড়ে এসব আবাদ করছেন।

সরেজমিনে বেশ কয়েকটি বাড়িতে গিয়ে দেখা যায়, নানা জাতের সবজি আর ফলমূলে তাদের বাড়ির ছাদ ঢাকা পড়ে আছে। এসবের মধ্যে রয়েছে আম, পেয়ারা, লেবু, মাল্টা, বেগুন, মরিচ, পেপেসহ নানা জাতের ফল ও ফুল। নিচ থেকে বুঝা যায় এটি যেন জমির মধ্যে সবজি আবাদ করা হয়েছে। বাড়ির মালিকরা পরিকল্পিতভাবে বিভিন্ন খালি ড্রাম ও সিমেন্টের স্থায়ী টব তৈরি করে ছাদ কৃষি করছেন। ফলন ভাল করতে পরিবারের সদস্যরাও নিয়মিত কাজ করছেন।

তারা জানায়, কৃষি সম্প্রসারণ অফিসের সহযোগিতায় ও ব্যাক্তিগত উদ্যোগে এসব আবাদ করছেন। তবে ছাদ কৃষি আবাদে প্রথমে কিছুটা হতাশা কাজ করলেও ফলন আশানুরোপ ভাল হওয়ায় দিন দিন বাড়ছে আবাদ। সেই সাথে পরিবারের চাহিদা মিটিয়ে তারা বাড়তি আয় করছে বলে জানায়।

এদিকে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা বলছেন বাড়ির ছাদে এ বাগান শুধু শখের বিষয় নয়, পরিবেশ সুরক্ষায় বড় ভূমিকা পালন করছে। ছাদ কৃষিতে বাগানের মাধ্যমে গ্রিনহাউজ প্রতিক্রিয়ার কবল থেকে রক্ষা পাওয়া যায়। পরিবেশ দুষণমুক্ত থাকে। বায়োডাইভারসিটি সংরক্ষণ করা যায়। এ ছাড়া তাজা শাকসবজি ও ফল মুলের চাহিদাও মেটে। এসব কারনে বাড়ির ছাদে বাগান বেশ জনপ্রিয়তা পেয়েছে। পরিকল্পিতভাবে বাড়ির ছাদে বাগান করা হলে এটি প্রতিটি পরিবারের সবজি ও ফলমূলের চাহিদা মিটিয়ে ও পরিবেশ সুরক্ষায় ভূমিকা রাখছে বলে জানায়।

পৌর শহরের সরদহ এলাকার আল-মাসুদ বলেন, কৃষি বিভাগের প্রণোদনায় গত ১ বছর আগে মাল্টা,পেপে, লেবু, মরিচসহ বেশ কয়েকটি ফল ও ফুলের চারা বাড়ির ছাদে ড্রামে লাগিয়েছেন। শুরুতে সংশয়ে পড়লেও ফলন হওয়ায় সংশয় কেটে যায় বলে তিনি জানান।

চারঘাট সদরের মাসুদ করিম সরকার বলেন, ইচ্ছা থাকা সত্বেও বাড়িতে জায়গা কম থাকায় ফল ফলাদি ও সবজির আবাদ করা যায়নি। তাই ফল ফলাদি ও সবজির আবাদ করতে ছাদকে বেছে নিয়েছি। ছাদ কৃষিতে রয়েছে বরবটি, লেবু বেগুন, মরিচ, পেপেসহ নানা জাতের দেশি বিদেশি ফল ও ফুল গাছ। বাগানে উৎপাদিত বিষমুক্ত এসব ফল ও সবজি নিজেদের চাহিদা মিটাছে। সে সাথে পরিবেশকে যেমন সুন্দর রাখছে।

চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন নাহার বলেন, এ উপজেলায় ছাদ কৃষি জনপ্রিয়তা পেয়েছে। জমির পাশাপাশি লোকজন ছাদে ফল ও সবজি আবাদ শুরু করছেন।

তিনি বলেন, ছাদ বাগান থেকে উৎপাদিত স্বাস্থসম্মত খাদ্য শরীরের জন্য যেমন নিরাপদ একই ভাবে তা অনুকুল পরিবেশ ও আবাসন স্থানকে দুষণমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ছাদ কৃষি মানুষের মাঝে সাড়া জাগিয়ে তুলতে কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top