রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

বাঘায় স্বাস্থ্য-বিধি মেনে বসবে পশুর হাট


প্রকাশিত:
১০ জুলাই ২০২০ ০০:৫৫

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৭:৫৩

পশুর হাটে ও পশু কোরবানিতে স্বাস্থ্যবিধি রক্ষার্থে মতবিনিময় সভা

এ বছর পশুর হাট বসবে স্বাস্থ্য বিধি মেনে। উপজেলার দুইটি পশু হাটে স্বাস্থ্যবিধি অুনসরণ করে বেচা-কেনাসহ বেশি মানুষ নিয়ে এবং বয়স্ক ও শিশুদের হাটে যাওয়া থেকে বিরত রাখার আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) বাঘা উপজেলা সম্মেলন কক্ষে আসন্ন ঈদুল আযহার পশুর হাটে ও পশু কোরবানিতে স্বাস্থ্যবিধি রক্ষার্থে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়।

সভায়, নির্দিষ্ট স্থানে পশু জবাই এবং বর্জ্য অপসারণ, সঠিক উপায়ে চামড়া ছড়ানো বিষয়ে আলোচনা হয়। উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের সার্বিক ব্যবস্থাপনায়, উপজেলা প্রশাসনের আয়োজন করে।

করোনা পরিস্থিতিতে সংক্রমন এড়াতে বক্তারা বলেন, যিনি কোরবানি পশু জবাই করবেন তিনি যেন প্রতিবার সাবান পানি দিয়ে হাত ধুয়ে নেন। বাড়ি বাড়ি গিয়ে জবাই করার মাধ্যমে তিনিও সংক্রমণের ঝুঁকি তৈরি করতে পারেন। মাংস প্রস্তুত করার কাজে যারা জড়িত থাকবেন তারা সুস্থ কিনা সে বিষয়ে নজর দেয়া প্রয়োজন।এ ছাড়াও মাংস প্রস্তুতকারী কারো মাঝে জ্বর-কাশি বা করোনার কোনো উপসর্গ থাকলে তাকে কোনো বাসায় মাংস প্রস্তুতে না পাঠাতে কসাই সমিতির নেতাদেরকে অনুরোধ করা হয়।

পবিত্র ঈদ উল আজহায় স্বাস্থ্য বিধি মানার বিষয়ে সচেতন করতে ইমাম ও ওলামাদের এগিয়ে আসার আহবান জানিয়ে সচেতনতা সৃষ্টিতে ইমাম-ওলামাদের উল্লেখ্যযোগ্য ভূমিকার প্রশংসা করে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড.লায়েব উদ্দীন লাভলু বলেন, পশুর স্বাস্থ্য পরীক্ষায় প্রাণি সম্পদ বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ প্রশাসন যেন তাদের দায়িত্ব পালন করেন।

হাট ইজারাদারকে জীবানুনাশক ঔষধ ছিটানোসহ হাটের পরিবেশ বজায় রাখার নির্শেদ দিয়ে,নির্বাহী অফিসার শাহিন রেজা, আসন্ন ঈদ উল আজহাকে সামনে রেখে সরকারের বিভিন্ন নির্দেশনা তুলে ধরেন এবং পবিত্র ঈদ উল আজহার পশু হাটে এবং পশু কোরবানিতে স্বাস্থ্য বিধি মানার বিষয়ে সবার সহায়তা কামনা করেন। তিনি বলেন, যারা হাটে যাবেন তাদের প্রত্যেককেই মাস্ক ব্যবহার করতে হবে।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আমিনুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যর মধ্যে বক্তব্য দেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পুলিশ অফিসার, ইসলামিক ফাউন্ডেশন ও ইমাম সমিতির প্রতিনিধি, হাট ইজারাদার ছাড়াও উপজেলার বিভিন্ন পর্যায়ের দপ্তর প্রধান ও প্রেসক্লাবের সভাপতি, সম্পাদক। 

আরপি/ এএন-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top