রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

গোদাগাড়ীতে ২৪ পরিবার পেল প্রধানমন্ত্রীর দেওয়া পাকাঘর


প্রকাশিত:
২০ জুন ২০২০ ০২:৫৬

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৭:০৯

প্রধানমন্ত্রীর দেওয়া পাকাঘর

রাজশাহী জেলার গোদাগাড়ীতে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়ের অধীনে দূর্যোগ সহনীয় ২৪ টি গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া পাকাঘর।

জানা গেছে, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ২০১৯-২০ অর্থবছরে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষন (টি.আর) কর্মসূচির বিশেষ বরাদ্ধের আওতায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পে গোদাগাড়ী উপজেলায় মোট ২৪ টি হতদরিদ্র অস্বচ্ছল, গৃহহীন, দিনমজুর পরিবারকে প্রধানমন্ত্রীর নির্দেশে দূর্যোগ সহনীয় পাকা বাড়ি নির্মাণ করে দিয়েছেন উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস ।

গৃহহীনদের গৃহদান কর্মসূচির অগ্রাধিকার প্রদান, দূর্যোগ ঝুঁকিহ্রাস এবং বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার আমার গ্রাম, আমার শহর অনুযায়ী গ্রামীণ এলাকায় যে সকল দরিদ্র জনগোষ্ঠীর সামান্য জমি বা ভিটা আছে কিন্তু টেকসই ঘর নেই তাদের জন্য ৮০০ বর্গফুটের জায়গায় রান্নাঘর, টয়লেটসহ একটি সেমিপাঁকা টিনশেডের দুই কক্ষ বিশিষ্ট নতুন বাড়ি নির্মাণ করে দেওয়া হয়েছে। এ জন্য সংশ্লিষ্ট মন্ত্রানালয় ১ কোটি ১৯ লাখ ৯৪ হাজার ৪০০ টাকা বরাদ্দ দিয়েছে।

এ উপজেলার ৯টি ইউনিয়ন ও দুটি পৌরসভার বিভিন্ন এলাকার যে সকল ব্যক্তিদের এক থেকে দশ শতাংশ পর্যন্ত জমি আছে, কিন্তু ঘর নেই বা থাকলেও তা বসবাসের অনুপযোগী এমন ২৪ জন ব্যক্তিরাই প্রকল্পের সুবিধা পেয়েছেন।

বাসুদেবপুর ইউনিয়নের ফরিদপুর গ্রামের দিনমজুর কৃষক মো. জাহাঙ্গীর বলেন, হ্যামার মাথার উপর অভাবের ভরে রাইতে ঘুমাইতে পারতাম না। শেখের বেটি হাসিনা হ্যামাকে এই ঘর দিয়াছে। তাকে যেনা আল্লায় ভাল রাখে। হ্যামি নামাজ পইড়া সব সময় তার লাইগ্যা দোয়া করবো। এদিকে চর আষাড়িয়াদহ ইউনিয়নের স্বামি পরিত্যক্ত সায়েরা বেগম বলেন হ্যামার মত মানুষ এই চরে কোনদিন আশা করিনি যে পাকা ঘর করতে পারবো। আইজ পাকা ঘর প্যাইয়া হ্যামি ম্যালাই খুশি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আলমগীর হোসেন মুঠোফোনে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে উপজেলায় বাছাই শেষে ২৪ টি অসহায় হতদরিদ্র, দিনমজুর ও গৃহহীন পরিবারকে দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী উপজেলার সকল গৃহহীন হতদরিদ্র ও দিনমজুর পরিবারগুলোকে পর্যায়ক্রমে দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণের আওতায় আনা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবু বাশির জানান, চলিত বছরে এ উপজেলায় ২৪ টি দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে গৃহহীনদের। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে দুই লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। এতে রয়েছে রান্নাঘর, টয়লেটসহ সেমিপাঁকা টিনশেডের দুইটি কক্ষ।

 

আরপি/এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top