রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

গোদাগাড়ীতে নারী অধিকার ও জেন্ডার উন্নয়নে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ


প্রকাশিত:
৭ জুন ২০২০ ০৪:১৯

আপডেট:
৭ জুন ২০২০ ০৬:৫৬

নারী অধিকার ও জেন্ডার উন্নয়নে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ

স্বাস্থ্যসেবা মেনে ও শারিরীক দুরত্ব বজায় রেখে রাজশাহীতে নারী অধিকার ও জেন্ডার উন্নয়ন বিষয়ে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ জুন) গোদাগাড়ী উপজেলার সিসিবিভিও’র রাজাবাড়ীহাট শাখা কার্যালয়ে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী’র সহায়তায় ও সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ‘রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী’র আওতায় ৪টি রক্ষাগোলা সংগঠনের ১৬ জন রক্ষাগোলা নারী উন্নয়ন উপ-কমিটির নেতৃবৃন্দ এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধন করেন- গোগ্রাম ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী সদস্য ক্রিষ্টিনা সরেন। এই পর্বে উপস্থিত ছিলেন- সিসিবিভিওর নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার, শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত মিলন।

প্রশিক্ষণের বিষয়গুলো হলো- নারী অধিকার ও নারী অধিকার সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ আইন, জেন্ডার ও সেক্স বিষয় দুটির পার্থক্য নিরুপন, জেন্ডার বৈষম্যের কুফল নিরুপন, জেন্ডার বৈষম্যের সাধারণ ও স্বাস্থ্য প্রভাবগুলো নির্ণয়, সামাজিকীকরণ প্রক্রিয়া কিভাবে আমাদের জেন্ডার প্রভাবিত করে তা বিশ্লেষণ, জেন্ডার সমতা, সাম্য, চাহিদা, সম্পর্ক ও শ্রমবিভাগ কিভাবে নারী উন্নয়ন এবং নারী-পুরুষ স্বাস্থ্য সমতার সাথে সম্পর্কিত তা বিশ্লেষণ, জেন্ডার সংবেদনশীল স্বাস্থ্যসেবার উপায় নিরূপণ, নারীর প্রতি সহিংসতা ও নারীর প্রতি সহিংসতার ধরণ, নারীর প্রতি সহিংসতার ক্ষেত্র ও আদিবাসিদের ক্ষেত্রে যে সকল ইস্যু নিয়ে কাজ করা যায়, নারী নির্যাতন প্রতিরোধে করনীয় ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণটি পরিচালনা করেন- প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম। তাকে সার্বিকভাবে সহায়তা করেন সমাজ সংগঠক রঞ্জিত সাওরীয়া।

 

আরপি / এমবি-৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top