রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

করোনায় বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ডিসির হুশিয়ারি


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২০ ০৬:০২

আপডেট:
৩ মে ২০২৪ ১৮:৩৬

রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক

 

করোনা ভাইরাসের কারনে রাজশাহী জেলার অসহায় দুঃস্থ মানুষের ত্রাণ কার্যক্রমে আইন-শৃঙ্খলা রক্ষাসহ সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়তা করার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। এছাড়াও উদ্ভূত পরিস্থিতিতে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেন তিনি। বুধবার (১৫ এপ্রিল) জেলা প্রশাসক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এমনটা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিদ্যমান করোনা পরিস্থিতির কারনে গরীব, অসহায়, দুঃস্থ মানুষের পাশাপাশি খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়ায় তাদের খাদ্য সংকট দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। এসকল মানুষের ত্রাণ সহায়তা হিসেবে সিটি কর্পোরেশন, উপজেলা এবং পৌরসভাসমূহের অনুকূলে খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বিভিন্ন জনপ্রতিনিধি, সরকারি, বেসরকারি সংস্থা এমন কি ব্যক্তি পর্যায়ে এসব মানুষকে ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে।

বর্তমান পরিস্থিতি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান পরিস্থিতি একটি অস্বাভাবিক জটিল পরিস্থিতি। সামাজিক দূরত্ব নিশ্চিত করে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা বিশেষ করে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়া একটি দুরুহ কার্যক্রম। উপরন্তু কিছু স্বার্থান্বেষী মহল সরকারের সুনাম নষ্ট করার জন্য এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে ত্রাণ বিতরণ কার্যক্রমে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য সচেষ্ট রয়েছেন। অনেকে এসব কার্যক্রম খুব অল্প সময়ের মধ্যে করে শুধুমাত্র একটি ফটোসেশন বা মিডিয়া কাভারেজ পাওয়ার জন্য উত্তেজনা তৈরী করে দ্রুত স্থান ত্যাগ করেন। এ সকল ক্ষেত্রে সকল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থাসমূহের কঠোর নজরদারি ও কার্যকারি ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।
আবার করোনা পরিস্থিতির লকডাউন কার্যকর করা, সামাজিক দূরত্ব নিশ্চিত করা, হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা এসব কাজে পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যস্ত থাকায় দুষ্কৃতিকারীগণ চুরি, ডাকাতিসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অপচেষ্টায় লিপ্ত হতে পারেন।

এই অবস্থায় বর্ণিত সকল ক্ষেত্রে কার্যকরী পুলিশি ব্যবস্থা, গোয়েন্দা নজরদারি বৃদ্ধির কার্যকরি ব্যবস্থা গ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক তার ফেসবুক প্রোফাইলে একটি লেখা পোস্ট করেছেন। সেখানে তিনি বলেন, কিছু কিছু আইডি থেকে লকডাউন, হাট বাজার, ত্রাণ বিতরণ, লোকজনের বাইরে বের হওয়া বিষয়ে না জেনে শুনে প্রশাসন,পুলিশ, সেনাবাহিনী, জনপ্রতিনিধি বিষয়ে অনাকাঙ্খিত সমালোচনা করা হচ্ছে। কেউ বা জনগনকে উত্তেজিত করে একটা ছবি তুলে ফেসবুকে সরকারকে বিব্রত করার অপচেষ্টা করছেন। সরকারি সংস্থাগুলো মানবিক সকল দিক বিবেচনা করে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। শুধু কিছু জনগণ আর একটু দায়িত্বশীল আচরণ করলেই আমরা সবাই ভালো থাকতে পারবো। প্রশাসন সবকিছুই কঠোর নজরদারিতে রেখেছেন। কাজেই সমালোচনা না করে সকলে নিজের দায়িত্ব পালন করার আহ্বান জানান তিনি।

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top