রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

গোদাগাড়ীতে বাঁশ দিয়ে আরেকটি গ্রাম লকডাউন করেছে এলাকাবাসী 


প্রকাশিত:
১২ এপ্রিল ২০২০ ২১:১৩

আপডেট:
২ মে ২০২৪ ২০:৪৬

 

করোনায় আক্রান্ত হব না, কাউকে আক্রান্ত করব না, এই গ্রামে বহিরাগতদের প্রবেশ নিষেধ, গ্রামবাসীরাও বাইরে যাবেন না, একটি টিনে রং দিয়ে হাতে এ রকম লেখা এবং এ ধরনের প্রত্যয় নিয়ে রাজশাহীর গোদাগাড়ী শ্রীমন্তপুর গ্রামের বাসিন্দারা স্বেচ্ছায় লকডাউন করেছেন।

করোনা সংক্রমণ প্রতিরোধে এবং মানুষের অহেতুক বিচরণ ঠেকাতে ও সমাজিক দূরত্ব নিশ্চিত করতে শনিবার বিকেল থেকে ওই গ্রামের বাসিন্দারা মিলে গ্রামের প্রবেশ পথে বাঁশ দিয়ে বেরিগেট করে রাখা হয়।

এতে করে বিনা প্রয়োজনে যেমন লোকজন ঘর বাইরে বের হচ্ছেন না, তেমনি প্রবেশ করতেও দিচ্ছেন না কাউকে। গ্রামবাসীরা মনে করেন, এভাবেই করোনা মোকাবিলায় সব এলাকা লকডাউন করা উচিত। গ্রামের যুবক সানাউল্লাহ জানান, গ্রামটিতে প্রায় কয়েক শতাধিক পরিবারের বসবাস। বহিরাগতদের মাধ্যমে বা নিজেদের মধ্যে কারো মাধ্যমে যেন করোনা না ছড়ায়, এজন্য নিজেরাই গ্রামটিকে লকডাউন করে দিয়েছেন।

গ্রামের সড়কটি দিয়ে প্রতিদিন বেশ কিছু রিকশা, ইজিবাইক, মোটরসাইকেলসহ কিছু যানবাহন ও মানুষ চলাচল করে। তাদের মাধ্যমে যাতে করোনা না ছড়ায়, তাই এ পদক্ষেপ। গ্রামের বৃদ্ধ নবাব আলী জানান, এ সময়টা নিজের পরিবার, সমাজ ও দেশের স্বার্থে আমাদের ঘরে থাকা উচিত। আমরা অনেকেই সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানছি না। অযথা আড্ডা বন্ধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই আমরা প্রায় সবাই সিদ্ধান্ত নিয়ে গ্রাম লকডাউন করেছি। এতে করে দুর্ভোগ যেন সৃষ্টি না হয়, সে বিষয়টিও খেয়াল রাখা হচ্ছে ।

এদিকে গোদাগাড়ী পৌরসভার ১নং ওয়ার্ডের সিএন্ডবি আঁচুয়া তালতলা থেকে গড়েরমাঠের গ্রামের শেষ পর্যন্ত প্রায় ৭০ টি ঘরসহ ১ কি.মি. রাস্তা লক ডাউন করে দিয়েছে এলাকাবাসীরা। স্থানীয় বাসিন্দারা স্বেচ্ছায় লকডাউনে যাবার ঘোষণা দিয়ে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করেছেন। বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ উল্লেখ করে ঝোলানো হয়েছে সতর্কতা বার্তা। বিশেষ প্রয়োজন ছাড়া নতুন কেউ গ্রামে প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়েছে। গ্রামের বাইরে থেকে ভেতরে প্রবেশের সময় বাধ্যতামূলক হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top