রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

মোহনপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত


প্রকাশিত:
৮ মার্চ ২০২০ ২৩:১৯

আপডেট:
৮ মার্চ ২০২০ ২৩:২৫

মোহনপুরে আন্তর্জাতিক নারী দিবস অনুষ্ঠিত
 
প্রতি বছরের মত এবারো রাজশাহীর মোহনপুরে বছরের পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এবারের নারী দিবসের মূল প্রতিপাদ্য হলো ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।
 
এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার সকালে উপজেলা পরিষদ হতে একটি বর্ন্যাঢ্য র‌্যালি বের করে থানা চত্বর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হল রুমের সামনে গিয়ে শেষ হয়।
র‌্যালি পরবর্তী আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি জাহিদ বিন কাশেম। অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহেবুব হাসান রাসেল, সানজিদা রহমান রিক্তা । স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা মাহবুবা সুলতানা। উপজেলা  যুব কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিপুল মালাকর,
 
আমার বাড়ী আমার খামার কর্মকর্তা কামরুজ্জামান পলাশ, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ মোহনপুর শাখা ইউনিয়নের সমন্বয়কারী মাস্টার জয়নাল আবেদিনসহ উপজেলা বিভিন্ন ইউনিয়ন হতে আগত নারীনেত্রী ও মহিলা সংগঠনের সভানেত্রী,সম্পাদক ও সদস্যগণ উপস্থিত ছিলেন।
উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা নারীদের ওপর হওয়া বৈষম্য,নির্যাতনের বিরুদ্ধে করা প্রতিবাদে নারীদের জাগ্রত করাই নারী দিবস পালনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য । নারী দিবসের রঙ নির্ধারিত হয়েছে বেগুনি ও সাদা। এ দুটি রঙ নির্দেশ করে সুবিচার ও মর্যাদা, যা দৃঢ়ভাবে নারীর সমতায়ন। এ নারী দিবস পালনের পটভূমি হচ্ছে এই দিনে আমেরিকায় ঘটে যাওয়া এক আন্দোলন।
১৮৫৭ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সুতা কারখানায় কর্মরত নারী শ্রমিকরা আন্দোলনে নামতে বাধ্য হয়। সেদিন বেতন বৈষম্য, নির্দিষ্ট কর্মঘণ্টা আর কাজের বৈরি পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নারীরা একজোট হলে তাদের ওপর কারখানা মালিকরা আর মদদপুষ্ট প্রশাসন দমন-পীড়ন চালায়।  আলোচনা সভা শেষে বাল্যবিবাহ প্রতিরোধে একটি নাটিকা প্রদর্শণ করা হয়েছে।
আরপি/ এআর


আপনার মূল্যবান মতামত দিন:

Top