রাজশাহী মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১

সংবেদনশীল সংবাদ প্রচারে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান


প্রকাশিত:
৩০ এপ্রিল ২০২৪ ২২:৪৯

আপডেট:
২১ মে ২০২৪ ১৭:১৫

রাজশাহী পোস্ট

যে কোনো ধরনের সংবেদনশীল সংবাদ প্রচারে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক বিচারপতি নিজামুল হক নাসিম।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে রাজশাহী নগরীর একটি রেস্টুরেন্টে ‘প্রান্তিক জনগোষ্ঠীর সংবেদনশীল সংবাদ প্রচারে সাংবাদিকদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

নিজামুল হক বলেন, পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণমূলক প্রকল্প নিয়ে কাজ করছে ব্লাস্ট। কোনো সংবাদ যখন লেখা হয়, তখন এর শব্দগুলো সাংবাদিকরাই প্রথমে ব্যবহার করে এবং পরে তা জনগণের কাছে প্রচারিত হয়। আর সেটা পড়েই সবাই বুঝতে পারে যে, কেমন সংবাদ লেখা হয়েছে।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরও বলেন, সময়ের বিবর্তনে মানুষের চিন্তা-চেতনার পরিবর্তন ঘটছে। এখন কোনো শব্দ ছয় মাস থাকবে কি না তা কেউই বলতে পারে না। ক্রমশই বিভিন্ন শব্দ বিবর্তিত হচ্ছে। কখনো-কখনো শব্দের বিকৃত রূপ মানুষের মুখে উচ্চারিত হয়, এটা শোভনীয় নয়। এ ক্ষেত্রে সংবেদনশীল শব্দ ব্যবহার করা অতীব জরুরি। সংবেদনশীল শব্দ ব্যবহারে চিন্তা-চেতনার পরিধি আরও বৃদ্ধি করতেও সাংবাদিকদের পরামর্শ দেন তিনি।

সাবেক এই বিচারপতি আরও বলেন, একজন হিজড়াকে হিজড়া বলতে কোনো সমস্যা নেই। তবে শুধু পরিচিতির জন্য নাম পরিবর্তন করলেই কোনো উপকার হবে না, সম্পদের ভাগ নিশ্চিত করতে হবে। সম্পদ ভাগের ক্ষেত্রে সবার কথা উল্লেখ থাকলেও একজন হিজড়া কী পাবে? সেটা কোথাও উল্লেখ নেই। সমাজের বঞ্চিত এমন সব জনগোষ্ঠীর মানুষের নিবৃত দুঃখ-বেদনা নিয়ে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

ব্লাস্টের রাজশাহী ইউনিটের পরিচালনা কমিটির সভাপতি এ্যাডভোকেট অসিত কুমার সান্যালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্লাস্টের রাজশাহী ইউনিটের পরিচালনা কমিটির ইউনিট উপদেষ্টা ও সদস্য আব্দুস সামাদ, ব্লাস্টের উপদেষ্টা কমিটির সদস্য ও দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, ব্লাস্টের রাজশাহী ইউনিটের সমন্বয়কারী এডভোকেট সামিনা বেগম প্রমুখ।

 

 

আরপি/আআ


বিষয়: রাজশাহী


আপনার মূল্যবান মতামত দিন:

Top