রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

প্রতিটি দফতরে জবাবদিহিতা সুনিশ্চিত করতে হবে: বিভাগীয় কমিশনার


প্রকাশিত:
২৩ জুলাই ২০২৩ ২০:৪৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২২:১৭

ছবি: রর‌্যলী

প্রতিটি দফতরে জবাবদিহিতার বিষয়টি সুনিশ্চিত করতে হবে। এতে করে সবাই নিজ নিজ দায়িত্ব সম্পর্কে সচেতন থাকবে বলে মন্তব্য করেছেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

রোববার (২৩ জুলাই) দুপুরে রাজশাহী জেলা প্রশাসন কার্যালয় সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কমিশনার এ মন্তব্য করেন।

২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, পাবলিক সার্ভিস দিবস পালন করতে গিয়ে যেন জনসেবা ব্যাহত না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। বছরের বিভিন্ন দিন বিভিন্ন দিবস থাকে, আমরা তা পালনও করে থাকি, তবে যে কোনো দিবস পালন করার দিন আমাদের লক্ষ্য রাখা উচিত, আমরা যেন ওই দিন সর্বোচ্চ জনসেবা দিয়ে নিজেদের দায়িত্ব পালনের চেষ্টা করি। কোনো বিশেষ দিন নয়, প্রতিটি দিনই যেন বিশেষ হয় আর বিশেষ সেবা যেন জনগণ পায়।

বর্তমানে দেশের প্রায় ৯০ শতাংশ মানুষই ইন্টারনেট ব্যবহার করছে উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ গড়ে তুলতে পারলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে। এসব করতে হলে অনেক চ্যালেঞ্জ আসবে, আর এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে হবে। জনসেবা মহান আল্লাহর দেওয়া একটি বিশেষ নেয়ামত।

এ সময় উপস্থিত সকলকে সঠিকভাবে দায়িত্ব পালনেরও পরামর্শ দেন এই কর্মকর্তা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বিভিন্ন হটলাইন নম্বরের কার্যকারিতা ও ব্যবহারের দিক, বর্তমান সরকারের অধীনে বিভিন্ন দফতর/সংস্থার কার্যক্রম অনলাইন করার সুবিধাসহ ভূমি উন্নয়ন কর, মিউটেশন, জন্ম/মৃত্যু নিবন্ধন, এনআইডি সম্পর্কে তুলে ধরে সরকারের নানামুখী কার্যকরী উদ্যোগ গ্রহণের মাধ্যমে ঘুষ ও দুর্নীতি হ্রাস হয়েছে বলে জানান। এ সময় তিনি প্রতিটি দফতর থেকে বছরে অন্তত একটি কাজ ঠিক করার আহ্বান জানান, যাতে আজ থেকে মানুষ ওই সেবাটি পেতে কোনো ধরনের হয়রানি না পোহায়।

আলোচনা শেষে সরকারি অফিসে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী ও অক্ষমতাজনিত কারণে অবসরগ্রহণকারী আট জন এবং ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ৪৫ জনের মাঝে অনুদানের চেক প্রদান করা হয়।

এ সময় সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও জেলা প্রশাসনের কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে দিবস উপলক্ষ্যে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বর প্রদক্ষিণ করে মূল ফটকে এসে শেষ হয়।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top