রাজশাহী বৃহঃস্পতিবার, ২৩শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১

‘কিছু অসাধু ব্যবসায়ী মূল্যবৃদ্ধির গুজব ছড়ায়’


প্রকাশিত:
২৩ মার্চ ২০২৩ ০১:৫৭

আপডেট:
২৩ মার্চ ২০২৩ ০২:২০

ছবি: মতবিনিময় সভা

আমাদের দেশে কিছু অসাধু ব্যবসায়ী আছে, যারা মূল্যবৃদ্ধির গুজব ছড়ায়। তাদের সংখ্যা খুব একটা বেশি না। সবাইকে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

বুধবার (২২ মার্চ) দুপুরে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব জানান।

রাজশাহী আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) ‘স্মার্ট বাংলাদেশ ও গুজব প্রতিরোধ’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে।

জিএসএম জাফরউল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি। তার পরিকল্পনা অনুযায়ী আমরা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ব। আমাদের দেশের উন্নয়ন অপ্রতিরোধ্য গতিতে চলছে। এটা সঠিকভাবে চললে ২০৪১ সালের অনেক আগেই আমরা গন্তব্যে পৌঁছে যাবো। এখন আমাদের খেয়াল রাখতে হবে, গুজবের কারণে যেন পিছিয়ে না পড়ি। এ জন্য গুজব প্রতিরোধের কোনো বিকল্প নেই।

খাদ্য ঘাটতির প্রসঙ্গ টেনে বিভাগীয় কমিশনার বলেন, খাদ্য ঘাটতি নিয়ে বিভিন্ন সময় গুজব ছড়ানো হয়। চালসহ যথেষ্ট খাদ্যদ্রব্য মজুত আছে, যা অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। অথচ গুজবের মাধ্যমে ছড়ানো হয় বাংলাদেশে খাদ্য ঘাটতি রয়েছে।

মাহে রমজান উপলক্ষে পণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে জাফরউল্লাহ বলেন, সামনে রমজান মাস, এ মাসে দ্রব্যের মূল্যবৃদ্ধি নিয়ে মিটিং করতে হয়। পৃথিবীর কোনো মুসলিম দেশে তা করতে হয় না। অন্যান্য মুসলিম দেশের মানুষরা জানে রমজান মাস আসলে পণ্যের দাম কমবে।

আবার অনেক সময় দেখা যায়, দাম বাড়বে এই ভয়ে অনেকে চাহিদার বেশি পণ্য কিনে থাকে, যার ফলে বাজারে পণ্যের সংকট তৈরি হয়। এই কারণে অনেক সময় পণ্যের দাম বৃদ্ধি পায়। ধর্মীয় উৎসবের সময় সরকারের বিভিন্ন কাজের গুজব সৃষ্টি করে এক শ্রেণির মানুষ। এদের বিরুদ্ধেও আমাদের সতর্ক থাকতে হবে বলে উল্লেখ করেন তিনি।

গণমাধ্যমকর্মীদের সমাজের দর্পন উল্লেখ করে মতবিনিময় সভায় জিএসএম জাফরউল্লাহ্ বলেন, অবাধ তথ্য প্রবাহের যুগে যদি আমরা গুজব প্রতিরোধ করতে না পারি, তাহলে অনেক সম্ভাবনা নষ্ট হয়ে যাবে। এ জন্য তিনি সবার আগে গণমাধ্যমকর্মীদের গুজব প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে স্মার্ট বাংলাদেশ ও গুজব প্রতিরোধ বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার তৌহিদুজ্জামান।

উপ-প্রধান তথ্য অফিসারের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এএনএম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের পরিচালক এনামুল হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (আইসিটি) ড. মোকছেদ আলী, জেলা তথ্য অফিসের উপপরিচালক নাফেয়েলা নাসরীন উপস্থিত ছিলেন। সভায় বিভাগীয় প্রশাসন, পিআইডি’র কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার তাজকিয়া আকবারী।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top