রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি ২০২৩, ২৭শে মাঘ ১৪২৯

সাজা নয় ভালো কাজের শর্তে মুক্তি পেল ২৬ শিশু


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২২ ১৮:০১

আপডেট:
৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:১০

প্রতীকী ছবি

রাজশাহীতে বিভিন্ন অপরাধের ৩০টি মামলায় ২৬ শিশু আসামিকে সাজা না দিয়ে ভালো কাজ করাসহ ১০টি শর্তে মুক্তি দিয়েছেন আদালত। সাজার বিকল্প পন্থায় নিজেকে সংশোধনের জন্য রাজশাহী শিশু আদালত-২ এ রায় দেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে রাজশাহী শিশু আদালত-২ এর বিচারক হাসানুজ্জামান রায়টি ঘোষণা করেন।

রাজশাহী শিশু আদালত-২ এর স্পেশাল পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট নাসরীন আখতার মিতা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিদের মধ্যে ২৫ জন ছেলে ও একজন ১ জন মেয়ে শিশু ছিলেন। মাদক বহন, ধর্ষণচেষ্টাসহ বিভিন্ন লঘুদণ্ডের অভিযোগ ছিল ওই ২৬ শিশু-কিশোরের বিরুদ্ধে। রায় কার্যকরের বিষয়টি তদারকি করতে সমাজসেবা প্রবেশনারি কর্মকর্তাকে আদেশ দেওয়া হয়েছে।

অ্যাডভোকেট নাসরীন আখতার মিতা বলেন, মাদক বহন, ধর্ষণচেষ্টাসহ বিভিন্ন লঘুদণ্ডের মামলা ছিল ওই ২৬ শিশু-কিশোর-কিশোরীর ওপর। তাদের সবারই জীবনে এটি প্রথম মামলা। আর কোনো দিন অপরাধে জড়াবে না এমন শপথ পাঠসহ, ভালো কাজ করার নির্দেশ দিয়েছেন আদলত। রায় কার্যকরের পুরো বিষয়টি সমাজসেবা প্রবেশনারি অফিসারকে মনিটরিং করতেও বলা হয়েছে।

তিনি আরও বলেন, কঠিন কোনো সাজা না দিয়ে বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত। বাংলাদেশে প্রথম এক সঙ্গে এত বেশি শিশুকে এই রকমের দণ্ড দেওয়া হলো। তাদের মেন্টাল চেঞ্জের কারণেই এমন রায় দিয়েছেন আদলত।

রাজশাহী সমাজসেবা প্রবেশনারি অফিসার মতিনুর রহমান বলেন, এটি একটি বিরল রায়। এর আগে কখনও এটি হয়নি। রাজশাহীতে প্রথম এই ধরনের রায়ের ব্যবহার হলো। আদালত আমাদের ওই শিশুদের অপরাধের ধরন দেখে ভালো কাজ কী কী করবে সেটি ঠিক করতে বলেছেন।

এছাড়াও তাদেরকে মাদকে না জড়ানো, বাল্য বিবাহ না করা, পিতা-মাতার সঙ্গে ভালো ব্যবহার করার, মারামারিতে জড়ানো এসব ধরনের কাজ থেকে বিরত রাখতে বলেছেন। আমার এখন তাদের মনিটরিং করবো ও তাদের আরও ভালো কাজগুলো ঠিক করে দেব।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top