রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

‘তথ্য অধিকার আইনে জনগণকে ক্ষমতায়িত করা হয়েছে’


প্রকাশিত:
৭ জুন ২০২২ ০৯:৪৫

আপডেট:
৯ মে ২০২৪ ১৯:২৫

ছবি: সভা

তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেছেন, ১৯২৩ সালের গোপনীয়তা আইনে কাউকে কোন তথ্য দেয়া যায়না। কিন্তু তথ্য অধিকার আইন-২০০৯ এ জনগণকে ক্ষমতায়িত করা হয়েছে। রাষ্ট্রের মালিক জনগণকে না জানিয়ে কোন কাজ করার অধিকার আমাদের নেই।

সোমবার (৬ জুন) বিকেলে রাজশাহী শিল্পকলা একাডেমি মিলনায়তনে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তথ্য কমিশন বাংলাদেশ ও রাজশাহী জেলা প্রশাসন যৌথভাবে এ সভার আয়োজন করে।

সুরাইয়া বেগম আরও বলেন, দেশে তথ্য অধিকার আইন-২০০৯ চালুর পূর্বে তথ্য পাওয়ার ক্ষেত্রে কি অবস্থা ছিল এবং বর্তমানে কতটুকু তথ্য পাচ্ছেন? ১২ বছরে যে উন্নয়ন হয়েছে তার পিছনে রয়েছে এ আইন। দেশ অনুন্নত থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে। আমাদের রয়েছে সর্ববৃহৎ ওয়েব পোর্টাল এপিএ, এনআইএস ও নাগরিক সনদ। যা তথ্য প্রদান ও প্রকাশে সহায়ক ভূমিকা রাখছে।

৯৬ শতাংশ তথ্য মাঠ পর্যায় থেকে দেয়া হচ্ছে উল্লেখ করে তথ্য কমিশনার বলেন, ৪ শতাংশ তথ্য কেন্দ্র থেকে প্রদান করা হচ্ছে। তথ্যের অবাধ প্রবাহের কারণে আমাদের সকল ক্ষেত্রে উন্নয়ন সম্ভব হয়েছে। আমরা অনেক দূর এগিয়ে গেছি আর কিছুদূর এগুলে আমরা সোনার বাংলার দিকে এগিয়ে যাবো।

এসডিজি প্রসঙ্গে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে একজন কেউ পিছনে ফেলে নয়, মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের উন্নত বাাংলাদেশ ও বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনে সুধীমহলসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এ স্বপ্ন পূরনে সক্ষম হব।

৪০০ বছর পূর্বে সুইডেনে প্রথম তথ্য অধিকার আইন প্রণীত হয়। আমাদের দেশে ১২ বছর পূর্বে এ আইনটি প্রণীত হয়। বর্তমানে বিশ্বের ১২৯টি দেশে আইনটি চালু আছে বলেও জানান তিনি।

রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

 

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top