রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

আবারও জাতীয় পরিবেশ পদক পেল রাসিক


প্রকাশিত:
৬ জুন ২০২২ ০৯:০৭

আপডেট:
৮ মে ২০২৪ ০০:২৩

ফাইল ছবি

পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরিতে প্রতিষ্ঠান পর্যায়ে জাতীয় পরিবেশ পদক-২০২১ পেয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। পরিবেশ রক্ষায় বিশেষ অবদানে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে দ্বিতীয় বারের মতো রাসিক এই জাতীয় পরিবেশ পদক অর্জন করলো।

রোববার (৫ জুন) বেলা ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে এই নাম ঘোষণা করেন। এসময় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রান্তে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের হাতে জাতীয় পরিবেশ পদক তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী শাহাব উদ্দিন এমপি।

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ফারহিনা আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে রাসিক মেয়র সাংবাদিকদের বলেন, বিশ্ব পরিবেশ দিবসে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের মধ্যে প্রাতিষ্ঠানিক পর্যায়ে রাজশাহী সিটি কর্পোরেশনকে জাতীয় পরিবেশ পদক-২০২১ প্রদান করেছেন। পদক প্রদান করায় আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।

মেয়র লিটন বলেন, আমি ও আমার সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ পরিবেশ সংরক্ষণের জন্য বছরব্যাপী অনেক কাজ করি। বৃক্ষরোপণ, পরিচর্যা করা, গ্রিন জোন তৈরি করা, ময়লা-আবর্জনা অপসারণ করা, দুর্গন্ধ না রাখা এবং পরিবেশের যত্ন আমরা করি। এই কারণে ২০১২ সালে আমরা প্রথমবারের মতো জাতীয় পরিবেশ পদক পেয়েছিলাম।

দ্বিতীয়বারের মতো পদক প্রাপ্তিতে আমাদের কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকগণ, সার্বিকভাবে রাজশাহীর জনগণ খুবই উদ্বুদ্ধ এবং আরো বেশি করে পরিবেশ সংরক্ষণের ব্যাপারে মনযোগী হবে। এটি বাংলাদেশের জন্য দৃষ্টান্ত হবে বলেও উল্লেখ করেন রাসিক মেয়র।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৫ অক্টোবর দ্বিতীয়বারের মতো দায়িত্বগ্রহণের পর সবুজায়ন ও পরিবেশ উন্নয়নে বিশেষ গুরুত্ব দেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তার নেতৃত্বে নিরলস প্রচেষ্টায় স্বাস্থ্যকর, সবুজ ও পরিচ্ছন্ন শহর হিসেবে রাজশাহী মহানগরী দেশসেরা হয়েছে। নগর উন্নয়নে দীর্ঘমেয়াদী বিভিন্ন পরিকল্পনা ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের কারণেই পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর, দৃষ্টিনন্দন, সবুজ, উন্নত ও বাসযোগ্য পরিবেশবান্ধব শহর পেয়েছে নগরবাসী। নগরীর প্রধান সড়ক বিভাজক, সড়ক দ্বীপে এবং ফুটপাতে লাগানো হয়েছে বাহারি প্রজাতির সৌন্দর্য্যবর্ধক গাছ। সবুজায়ন হয়েছে প্রায় ৩০ কি.মি. রাস্তার সড়ক বিভাজন ও চত্বর।

জানা যায়, ২০২১-২২ মৌসুমে রাসিকের উদ্যোগে প্রায় ৪২ হাজার ৪০০টি গাছের চারা রোপণ করা হয়েছে। এছাড়াও প্রায় ৩ লক্ষাধিক হেজ জাতীয় গাছ রাস্তার আইল্যান্ড ও শহরের ফাঁকা জায়গায় লাগানো হয়েছে। ২০২১-২২ শীত মৌসুমেই প্রায় ১ লাখ ৬৪ হাজার ৮০০ টি বিভিন্ন প্রজাতির শীতকালীন মৌসুমী ফুলের গাছ লাগানো হয়। নগরীর প্রায় ১ হাজার ৮০০টি গাছে লাগানো হয়েছে নামফলক।

এর আগে ২০১২ সালের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রথমবারের মতো পরিবেশ পদক লাভ করে রাসিক। ২০০৯ সালেও বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার লাভ করে প্রতিষ্ঠানটি।

এছাড়াও পরিবেশবান্ধব শহর হিসেবে রাজশাহী অর্জন করেছে ‘এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অফ দ্যা ইয়ার-২০২০’ সম্মাননা। চ্যানেল আই প্রকৃতি মেলা ১০ম বর্ষে পদার্পণে বিশ্বের সবচাইতে নির্মল বায়ুর শহর হিসেবে ১ম বারের মত এ পদক প্রদান করা হয় রাজশাহীকে। বিপুল পরিমাণ বৃক্ষরোপণসহ বহুমুখী উদ্যোগের কারণে ২০১৬ সালে বাতাসে ক্ষতিকারণ ধূলিকণা কমাতে বিশ্বের সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top