রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

রাজশাহীতে কর্মশালায় বক্তারা

বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধিদের তৎপরতা বৃদ্ধির আহবান


প্রকাশিত:
২২ মার্চ ২০২২ ০৬:০৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৩:১১

বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধিদের তৎপরতা বৃদ্ধির হওয়ার আহ্বান জানানো হয়েছে। সোমবার (২১ মার্চ) বেলা ১১ টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে ইউএসএআইডি এবং উইনরক ইন্টারন্যাশনাল আয়োজিত মানব পাচার ও বাল্যবিবাহ প্রতিরোধে এক কর্মশালার উন্মুক্ত আলোচনা পর্বে বক্তারা এ আহবান জানান। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানা।

এতে স্বাগত বক্তব্য রাখেন এফএসটিআইপি এক্টিভিটির প্রধান লেসবেথ জোনেভলড। এ সময় প্রকল্পের প্রিভেনশন ম্যানেজার মজিবুর রহমান, বাল্যবিবাহ বিশেষজ্ঞ এডভোকেট সাজ্জিদ আহমেদ, প্রোটেকশন ম্যানেজার নজরুল ইসলাম স্ব স্ব বিষয়বস্তুর ওপর বক্তব্য রাখেন। কর্মশালায় মানব পাচার ও বাল্যবিবাহ সংশ্লিষ্ট সরকারি সকল দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাল্যবিবাহ এখন শুধু সমস্যা নয়; এটি একটি মারাত্মক অপরাধ। এ অপরাধ দমন করতে জনপ্রতিনিধিদের সচেতনতা ও তৎপরতা জরুরি। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বাররা স্থানীয় নাগরিকদের সার্বিক বিষয়ে অবগত। গ্রামাঞ্চলে অনেক সময় রাতের আঁধারে বিয়ে দেয়া হয় অপ্রাপ্তবয়স্কদের।

তারা বলেন, উৎসব করে একটি নারীর জীবন ধ্বংস করে দেয়া হয় গ্রামগঞ্জে। অভিভাবকরা আনন্দঘন পরিবেশে সর্বনাশ করেন নিজের মেয়ের। তবুও তারা বুঝতে পারেননা। সেজন্য জনপ্রতিনিধিরা সচেতনতা ও তৎপরতা বৃদ্ধি পেলে অনেকাংশে কমে আসবে এ অপরাধ। এ সময় মানব পাচার প্রতিরোধে সকলকে সচেতন হওয়ার পাশাপাশি বিদেশগমনের পূর্বে ভালভাবে খোঁজখবর নিয়ে সামনে অগ্রসর হওয়ার আহবানও জানান বক্তারা।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top