রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

লাল কাপড়ের সংকেতে ট্রেন যাত্রীর রক্ষা


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৪০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৬:৪৫

ছবি: লাল কাপড়ের সংকেত

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে ভাঙা রেললাইন মেরামতের পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটিসহ সব ট্রেন দুই ঘন্টা চলাচল বন্ধ ছিল।

শনিবার (১২ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় আড়ানী স্টেশন এলাকার বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেল ভাঙা দেখতে পাওয়ার পর লাল কাপড় দিয়ে সংকেতে দিয়ে ট্রেনটি থামিয়ে দেয় স্থানীয়রা।

আড়ানী-পুঠিয়া সড়কের রেলের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন জানান, এই ঘটনার আগে রাজশাহী থেকে একটি মালবাহি ট্রেন আড়ানী বড়াল নদীর ব্রিজের উপর দিয়ে চলাচলের সময় বিকট শব্দ হয়। সেই শব্দ শুনে সেখানে গিয়ে দেখেন, বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেল ভাঙা। তাৎক্ষনিক তিনি লাল কাপড় উড়িয়ে সংকেত দেন।

এ সময় পার্বতীপুর থেকে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশন থেকে ছেড়ে আসে। ঘটনাস্থল এলাকায় পৌঁছার আগে ট্রেনটির চালক ভাঙা স্থান থেকে ৫০০ মিটার দূরে ট্রেনটি থামিয়ে দেন। এতে রক্ষা পায় ট্রেনের যাত্রীরা।

বড়াল ব্রিজ এলাকা রেল রক্ষনাবেক্ষণকারি সেলিম হোসেন (কীম্যান) বলেন, আড়নী বড়াল ব্রিজ এলাকা দায়িত্বে আছি। ওই সময় একটি মালবাহি ট্রেন গেলে বিকট শব্দ হয়। তারপরে রেলের অস্থায়ী গেটম্যান ও আমি এগিয়ে গিয়ে দেখি রেল ভাঙ্গা। তার কিছুক্ষণের মধ্যে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি আসছে দেখে লাল কাপড় উড়িয়ে ট্রেনটি থামিয়ে দেওয়া হয়।

স্থানীয় জিয়াউর রহমান নামের একজন বলেন, রাজশাহী থেকে ছেড়ে আসা মালবাহি ট্রেনটি আড়ানী বড়াল নদীর ব্রিজের উপর দিয়ে চলে যাওয়ার পর বিকট শব্দ হয়। গেটম্যান লায়েব উদ্দিনসহ আমি সেখানে গিয়ে রেল ভাঙ্গা দেখতে পাই। আড়ানী রেলস্টেশন মাস্টারকে অবগত করার আগেই লাল কাপড় উড়িয়ে সংকেত দেওয়া হয়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হলে তাৎক্ষণিক রেললাইন মেরামতের কাজ শুরু করে।

আড়ানী রেল স্টেশন মাষ্টার সদরুল আলম জানান, রেললাইন ভাঙা দেখতে পায় আড়ানী-পুঠিয়া সড়কের রেলের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন। বিষয়টি তাঁকে অবগত করার আগেই রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস আড়ানী স্টেশন ছেড়ে চলে যায়। এ সময় লায়েব উদ্দিনসহ স্থানীয়রা লাল কাপড় উড়িয়ে ভাঙা স্থান থেকে ৫০০ মিটার দূরে ট্রেনটিকে থামিয়ে দেয়। ভাঙা স্থান মেরামতের দুইঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।ট্রেনটিতে প্রায় তিন শতাধিক যাত্রী ছিল বলে জানান এই রেল মাষ্টার।

 

 

 

আরপি/এসআর-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top