রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

নানা আয়োজনে রাজশাহীতে সরস্বতী পূজা উদযাপন


প্রকাশিত:
৬ ফেব্রুয়ারি ২০২২ ১০:১৪

আপডেট:
১৮ মে ২০২৪ ১৯:৫৭

ছবি: সংগৃহীত

রাজশাহীতে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। সারাদেশের ন্যায় রাজশাহীতেও করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আয়োজন করা হয় এবারের পূজার।

শনিবার সকাল থেকেই সব বয়সী ভক্তদের পদচারণায় মুখরিত হয় নগরীর পূজা মন্ডপগুলো। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বাণী-অর্চনা আর উপচারে ভরে ওঠে পূজাস্থল। ভক্তরা শ্রদ্ধাভরে পুষ্পার্ঘ্য অর্পণ করে দেবী সরস্বতীর চরণে। নিজেদের বিদ্যা, জ্ঞান-বুদ্ধি ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করেন ভক্তরা।

নগরীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির, রাজশাহী কলেজের মহারাণী হেমন্ত কুমারী ছাত্রাবাস, নিউ ডিগ্রী কলেজ, সিটি কলেজ, রাজশাহী মহিলা কলেজ, ভোলানাথ হিন্দু একাডেমি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, ধর্মসভা ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিগত উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয় পূজাটি। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক ছাড়াও পূজা মণ্ডপগুলোতে ভিড় জমান ভক্তরা। সকলের পদচারণায় পূজামণ্ডপগুলো যেন পরিণত হয়েছে পারিবারিক মিলনমেলায়।

ভক্তরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুষ্ঠু ও সৌহার্দপূর্ণ পরিবেশ এবং মুক্ত জ্ঞানচর্চার পরিবেশ কামনা করেন দেবী সরস্বতীর কাছে। পূজা অর্চনা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিরতণ করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ রাজশাহী মহানগরীর সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ বলেন, করোনা মহামারীর কারণে এবারও সরস্বতী পূজা সীমিত আকারে উদযাপিত হয়েছে। সরকারি সকল বিধিনিষেধ মেনে রাত ৮টার মধ্যেই পূজার কার্যক্রম শেষ করা হয়েছে।

তিনি আরও বলেন, নগরীতে মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যক্তিগত আয়োজনে প্রায় ৫ শতাধিক পূজা মন্ডপে বাণী-অর্চনার আয়োজন করা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই পূজার কার্যক্রম সম্পন্ন হওয়ায় পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদও জানান তিনি।

 

 

 

আরপি/এসআর-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top