রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

কথিত সাংবাদিকদের বিরুদ্ধে সোচ্চার রাজশাহীর পেশাদার সাংবাদিকরা


প্রকাশিত:
১ নভেম্বর ২০২১ ০৮:৩৬

আপডেট:
১ নভেম্বর ২০২১ ০৮:৩৬

ছবি: গলা চেপে শ্বাসরোধ করার চেষ্টা

কথিত সাংবাদিকদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন রাজশাহীতে কর্মরত পেশাদার সাংবাদিকরা। তাদের গ্রেফতার ও প্রশ্রয়দানকারী পুলিশ কর্মকর্তা হিসেবে পরিচিত নগরীর বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মনকে প্রত্যাহারের দাবিতে সাংবাদিকরা সড়ক অবরোধ করেন।

রোববার বেলা ১১টায় নগরীর অন্যতম ব্যস্ততম এলাকা শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে রাস্তা অবরোধ করে সাংবাদিকরা অবস্থান নেন। বিকাল পৌনে ৫টার দিকে তিনজনকে গ্রেফতার ও বোয়ালিয়া থানার ওসিকে প্রত্যাহারের আশ্বাসে অবরোধ তুলে নেয় অবস্থানকারীরা।

সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে ঘটনার সূত্রপাত ঘটে। রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাব নামের একটি ভুঁইফোড় প্রেসক্লাবের ব্যানারে কয়েকজন কথিত সাংবাদিক মানববন্ধন করতে যান শহীদ কামারুজ্জামান চত্বরে। সম্প্রতি কয়েকজন কথিত সাংবাদিক এ প্রেসক্লাব গঠনের ঘোষণা দেন। এরা রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব ও আঞ্চলিক শিক্ষা ভবনের পরিচালক এবং সহকারী পরিচালকের অপসারণের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করেন।

এসব কর্মকর্তাদের অভিযোগ, সাংবাদিক পরিচয়ে কিছু ব্যক্তি চাঁদা চাইতে এসেছিলেন। তা না পেয়ে তাদের বিরুদ্ধে মানববন্ধনের আয়োজন করা হচ্ছে। মানববন্ধন করা কোন সাংবাদিকদের কাজ নয় জানিয়ে তারা রাজশাহীর পেশাদার সাংবাদিকদের এ বিষয়ে হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনের আয়োজনকারীদের খোাঁজ নিতে ঘটনাস্থলে যান রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি রফিকুল ইসলামসহ কয়েকজন সাংবাদিক। রফিকুল ইসলাম সাংবাদিকতার নামে এসব কর্মকাণ্ড থেকে বিরত থাকার বিষয়ে বললে পুলিশের সামনেই রফিকুল ইসলামের ওপর চড়াও হন কথিত সাংবাদিকেরা। তাকে রক্ষায় এগিয়ে গেলে দৈনিক সানশাইনের স্টাফ রিপোর্টার রাজু আহমেদকেও লাঞ্ছিত করা হয়। এ সময় তারা সাংবাদিক রাজুকে কিল-ঘুষি মারে এবং গলা চেপে শ্বাসরোধ করার চেষ্টা করে।

ভুক্তভোগী সাংবাদিকরা জানান, বেশকিছু কথিত সাংবাদিক তাদের ওপর হামলা চালান। এ সময় তারা পুলিশের সহযোগিতা চাইলে উল্টো তাদের সঙ্গে অশালীন আচরণ করেন বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মন।

এদিকে, দুই সাংবাদিককে লাঞ্ছিত করার প্রতিবাদে বেলা ১১টায় কামারুজ্জামান চত্বরে রাস্তায় অবস্থান নেন ক্ষুব্ধ সাংবাদিকরা। অবস্থানকারীরা হামলাকারী কথিত সাংবাদিকদের গ্রেফতার ও ওসি নিবারণ চন্দ্র বর্মনের প্রত্যাহারের দাবিতে নানা শ্লোগান দিতে থাকেন। দুপুরে নগর পুলিশের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও নগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু সাংবাদিক নেতৃবৃন্দকে এ বিষয়ে নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিকের সঙ্গে বসার অনুরোধ জানান।

তাদের আহ্বানে সাড়া দিয়ে আরইউজে’র সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তানজিমুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাহী পরিষদের সদস্য বদরুল হাসান লিটন, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (আরটিজেএ) সভাপতি মেহেদী হাসান শ্যামল, সাধারণ সম্পাদক মাইনুল হাসান জনি, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ, ডেইলি স্টারের নিজস্ব প্রতিবেদক আনোয়ার আলী হিমু, এনটিভির স্টাফ রিপোর্টার শ. ম. সাজু ও সময় টেলিভিশনের ব্যুরো প্রধান সাইফুর রহমান রকিসহ সাংবাদিকদের একটি প্রতিনিধি দল পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন। পুলিশ কমিশনার দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও তাৎক্ষণিক কোন পদক্ষেপ না নেওয়ায় সাংবাদিকরা বৈঠক থেকে বেরিয়ে যান।

এসময় সাংবাদিকদের একটি প্রতিনিধি দল পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকে বসলেও অন্যরা সড়ক অবরোধ করেই অবস্থান করছিলেন। বিকেল পৌনে ৫টার দিকে পুলিশের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয় হামলাকারী ফারুক, লিয়াকত আর রেজাউলকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও তিন দিনের মধ্যে ওসি নিবারণকে প্রত্যাহার করার আশ্বাস দিলে সাংবাদিকরা অবরোধ তুলে নেন।

এসময় আরইউজে‘র সাধারণ সম্পাদক তানজিমুল হক বলেন, হামলাকারী অন্যরাও গ্রেফতার হবে বলে পুলিশের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে। আর পুলিশ কমিশনার বোয়ালিয়ার ওসি নিবারণ চন্দ্র বর্মনকে প্রত্যাহার করতে তিন দিন সময় চেয়েছেন। এই সময়ের মধ্যে ওসি প্রত্যাহার না হলে বুধবার দুপুর ১২টায় বোয়ালিয়া থানা ঘেরাও করা হবে।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top