রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

জাতীয় শোক দিবস উপলক্ষে রাজশাহীতে ইসলামিক ফাউন্ডেশনের নানা কর্মসূচি


প্রকাশিত:
১১ আগস্ট ২০২১ ০২:০২

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২০:৫৯

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে রাজশাহীতে নানা কর্মসূচি গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার (১০ আগস্ট) ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহাম্মদ জালাল আহমদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচির বিষয়ে বিস্তারিত জানানো হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে, প্রতিষ্ঠানটির কার্যালয়ে ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করা, সকাল ৮টায় রাজশাহী বিভাগীয় কার্যালয় অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, বেলা ১১টায় কুরআন খতম, হামদ-নাত এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও বিশেষ দোয়া অনুষ্ঠান, ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অধীনে পরিচালিত হাতেম খাঁ বড় মসজিদে সকাল ৯টায় ২০ জন হাফেজ নিয়ে কুরআন খতম ও দোয়া অনুষ্ঠান এবং বাদ যোহর আলেম-ওলামা ও মুসল্লিদের নিয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও বিশেষ দোয়া অনুষ্ঠান হবে।

আরো কর্মসূচির মধ্যে রয়েছে, রাজশাহী জেলার ২টি মডেল মসজিদে (গোদাগাড়ী ও পবা) সকাল ৯ টায় কুরআনখানী এবং আলেম-ওলামা ও মুসুল্লীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা ও বিশেষ দোয়া অনুষ্ঠান।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহাম্মদ জালাল আহমদ বলেন, প্রতিবছরই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এবারো পালন করা হবে। এসব কর্মসূচি পালনে কর্মকর্তা কর্মচারী ও ইমামদের ইতোমধ্যে বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। রাজশাহী জেলার ১১ টি মডেল রির্সোস সেন্টার ও ৩২ টি সাধারণ রির্সোস সেন্টারে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি জানান, রাজশাহীর ৯টি উপজেলা দায়িত্বপ্রাপ্ত ফিল্ড সুপারভাইজারগণ উপজেলা প্রশাসনের সাথে সংযুক্ত হয়ে ১৫ আগস্ট সকাল ৮ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হয়েছে। এদিন উপজেলা মডেল রির্সোস সেন্টারে কুরআন খতম, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা ও বিশেষ দোয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও উপজেলা প্রশাসনের সাথে সংযুক্ত থেকে ফিল্ড সুপারভাইজারগণ সরকারী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। রাজশাহী জেলার সকল মসজিদে ১৫ আগস্ট বাদ যোহর বিশেষ দোয়ার জন্য মসজিদের ইমাম/খতিব/সভাপতি বরাবর পত্র প্রদান করা হয়েছে।

মুহাম্মদ জালাল আহমদ বলেন, রাজশাহী জেলার সকল মউশিক কার্যক্রম প্রকল্পের ১৩০৭ জন শিক্ষক ১৫ আগস্ট বাদ যোহর মুসুল্লিদের নিয়ে বিশেষ দোয়ার ব্যবস্থা করবেন। এ বিষয়েও নির্দেশনা প্রদান করা হয়েছে। জেলার সকল উপজেলার ফিল্ড সুপারভাইজারগণ উক্ত কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য নিজ নিজ উপজেলায় অবস্থান করে অনুষ্ঠানসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য দেয়া হয়েছে নির্দেশনা। তাছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জেলার সকল অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দরভাবে বাস্তবায়নের জন্য ৫ সদস্য বিশিষ্ট একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। যারা সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করবেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top