রাজশাহী মঙ্গলবার, ২৭শে জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ ১৪২৮

রাজশাহীর প্রধান ঈদ জামাত হযরত শাহ্ মখদুম (র.) ঈদগাহে


প্রকাশিত:
২০ জুলাই ২০২১ ১৬:৩২

আপডেট:
২০ জুলাই ২০২১ ২১:৩৪

হযরত শাহ্ মখদুম (র.) ঈদগাহ

রাজশাহীতে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়। রাজশাহী মহানগরীর মাদ্রাসা ময়দান সংলগ্ন হজরত শাহ্ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এই জামাত অনুষ্ঠিত হবে।

রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাঁর পেশ ইমাম মুফতি শাহাদত আলী জানান, করোনাকালে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। ঈদগাহের পরিবর্তে শাহ মখদুম (রহ.) দরগা মসজিদেই জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে এবার স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহ ময়দানেই জামাত অনুষ্ঠিত হবে। এ জন্য রোববার থেকে রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে ঈদগাহ ময়দানে সাজসজ্জার কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, সকাল সাড়ে ৭টায় কেন্দ্রীয় ঈদগাহের ঈদ জামাতে ইমামতি করবেন তিনি। তবে বৃষ্টিপাত হলে হযরত শাহমখদুম দরগা মসজিদে নামাজ অনুষ্ঠিত হবে। প্রথম জামাতটি হবে সকাল সাড়ে ৭টায়। পরেরটি হবে ৮টায়।
তিনি জানান, করোনার হটস্পট হলেও তারা সরকারি নির্দেশনা পেয়ে ঈদগাহে নামাজের প্রস্তুতি নিয়েছেন। তবে স্থানীয় মুসিল্লারা এই সিদ্ধান্ত পরিবর্তনও করতে পারেন।

এদিকে ঈদের জামাত নিয়ে কিছু বিধিনিষেধ আরোপ করেছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরএমপির পক্ষ থেকে বলা হয়েছে, ধর্ম মন্ত্রণায়ের সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে মসজিদ, ঈদগাহ বা খোলা জায়গায় ঈদজামাত আয়োজন করা যাবে। তবে নামাজের আগে ঈদগাহ জীবানুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। এছাড়া সবাইকে মাস্ক পরতে হবে। কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরুত্ব বজায় রেখে এক কাতার অন্তর দাঁড়াতে হবে।

জামাত শেষে কোলাকুলি ও হাত মেলোনা পরিহার করতে হবে। ঈদগাহে জায়নামাজ ছাড়া কোন ব্যাগ, ভারী বস্তু বা অন্য কোন দ্রব্যাদি বহন আরএমপির পক্ষ থেকে নিষিদ্ধ করা হয়েছে। নির্দেশনা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top