রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

রাজশাহীতে কমেছে কভিড সংক্রমণের হার


প্রকাশিত:
২২ জুন ২০২১ ২১:৫৫

আপডেট:
২২ জুন ২০২১ ২১:৫৫

ফাইল ছবি

রাজশাহীতে কমেছে কভিড-১৯ সংক্রমণ হার। সোমবার দুইটি ল্যাবে রাজশাহীর ৩৮৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। রাতে প্রকাশিত ফলাফলে এদের মধ্যে ১২৯ জনের কভিড শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৩ দশমিক ৫১ শতাংশ। যা আগের দিনের চেয়ে ৯ দশমিক ৬৮ শতাংশ কম।

এর আগে রোববার রাজশাহীতে কভিড শনাক্তের হার ছিল ৪৩ দশমিক ১৯ শতাংশ। তার আগের দিন শনিবার ৪৬ দশমিক ৯৯ শতাংশ, গত শুক্রবার ৩০ দশমিক ০৬, বৃহস্পতিবার ৪৩ দশমিক ৮৭, বুধবার ৪১ দশমিক ৫০, এবং মঙ্গলবার ছিল ৪৩ দশমিক ৪৪ শতাংশ।

ল্যাব সূত্রে জানা গেছে, রোববার রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল ল্যাবে ৪৬২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে কভিড-১৯ পজিটিভ হয়েছেন ১৫২ জন।

রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ৭৭ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জন কভিড পজিটিভ হয়েছেন। শনাক্তের হার ২৯ দশমিক ৮৮ শতাংশ। বিদেশগামী দুইজনের নমুনা পরীক্ষা করে পজিটিভ এসেছে।

এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কভিড ইউনিটে গত ২৪ ঘন্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে এদের মধ্যে ১০ জন পুরুষ ও তিনজন নারী। যাদের পাঁচজন কভিড পজিটিভ ছিলেন। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় তারা মারা যান। মৃতদের মধ্যে রাজশাহীর ১২ জন ও নাটোরের একজন। এদের মধ্যে ছয়জন মারা যান আইসিইউতে। মৃতদের মধ্যে নয়জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন।

এ নিয়ে ১ জুন সকাল ৬টা থেকে ২২ জুন সকাল ৬টা পর্যন্ত ২১ দিনে এ হাসপাতালের কভিড ইউনিটে মারা গেলেন ২২৯ জন। সবচেয়ে বেশী মারা যান গত ৪ জুন ১৬ জন এবং সবচেয়ে কম ১২ জুন চারজন।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬ জন। এর মধ্যে রাজশাহীর ৩৭ জন, চাঁপাইনবাবগঞ্জের পাঁচ, নাটোরের সাত, নওগাঁর পাঁচ ও কুষ্টিয়ার একজন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৬১ জন।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত কভিড ইউনিটের ৩০৯ বেডের বিপরীতে হাসপাতালে মোট চিকিৎসাধীন রোগী আছেন ৩৯৩ জন। এর মধ্যে রাজশাহীর ২৫৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬১ জন, নাটোরের ৩৩ জন, নওগাঁর ৩০ জন, পাবনার সাতজন, কুষ্টিয়ার পাঁচজন এবং চুয়াডাঙ্গার একজন রয়েছেন। আইউসিইউতে ভর্তি আছেন ১৯ জন।

 

 

আরপি/এসআর-১৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top