রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


আম নিয়ে ঢাকার পথে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’


প্রকাশিত:
৬ জুন ২০২০ ০৩:৩৪

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৯:৪৬

ট্রেনে আম তুলতে ব্যস্ত আমচাষিরা

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে এই প্রথম রেলপথে ঢাকার উদ্যেশ্যে সুমিষ্ট আম নিয়ে যাত্রা শুরু করলো মালবাহী স্পেশাল ম্যাংগো ট্রেন।

শুক্রবার বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে এই মালবাহী ট্রেন। এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ট্রেনটিতে আমের ঝুঁড়ি উঠিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সাংসদ মো. আব্দুল ওদুদ বিশ্বাস।

এ সময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আজ শুক্রবার এই প্রথম এক হাজার কেজি আম চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে বুক করে রাজধানী ঢাকার উদ্দেশ্যে পাঠানো হলো। মোট ৬টি মালবাহি গাড়ির প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম ও বিভিন্ন শাকসবজি, ফলমূল, ডিমসহ অন্যান্য কৃষিজাত পণ্য ক্যারেটের মাধ্যমে বহন করতে পারবেন ব্যবসায়ীরা। তাছাড়া এই করোনাকালে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ও উত্তরাঞ্চলের কৃষকদের মুখে হাসি ফোটাতে রেলপথের মাধ্যমে ফলের রাজা আমসহ অন্যান্য কৃষিজাত পণ্য খুবই স্বল্প মূল্যে দেশের বিভিন্ন স্থানে পাঠানো সম্ভব হবে বলে মত পোষণ করেন এমপি ওদুদ।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার মো. মনিরুজ্জামান জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে কেজি প্রতি আমের ভাড়া ১ টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যেন আম ব্যবসায়ীরা তাদের আম খুবই স্বল্প মূল্যে রাজধানী ঢাকায় পৌঁছাতে পারেন এবং জেলার অর্থনীতিকে সচর রাখতে পারেন। তবে ট্রেন ছাড়ার আধা ঘন্টার পূর্ব মুহুর্ত পর্যন্ত আম বুকিং দিতে পারা যাবে বওে তিনি নিশ্চিত করেছেন।

মালবাহি স্পেশাল ম্যাংগো ট্রেন উদ্বোধনের সময় জাতীয় সংসদের নারী সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, জেলা প্রশাসক এজেডএম নূরুল হক, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব মো. রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. মনিরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. টুটুল খাঁন, নবাবগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়াউর রহমান, গ্রামীণ ট্রাভেলস এর চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী মো. মোখলেসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি ও এরফান গ্রুপের চেয়ারম্যান মো. এরফান আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ থেকে বনলতা ট্রেনটি চালু করার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জের আম ঢাকায় নিয়ে যাবার জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top