রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


বাংলাদেশ-আফগান

টেস্টে স্পিনে স্পিনে যুদ্ধ


প্রকাশিত:
৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:২৬

আপডেট:
৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:২৭

ছবি: সাকিব আল হাসান ও রশিদ খান

বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট প্রতিদ্বন্দ্বিতা শুরু হতে যাচ্ছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয়ে যাবে রঙিন বল আর সাদা পোশাকের লড়াই।


বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মধ্যে ইতোমধ্যেই তৈরি হয়েছে তুমুল আগ্রহ কারণ বাংলাদেশের সঙ্গে পুরোপুরি নবীন একটি দলের এই লড়াই। রশিদ খানের দলের সঙ্গে কেমন করবে বাংলাদেশ? চট্টগ্রামের লাকি ভেন্যুতে না আবার পা হড়কে যায় টাইগারদের।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান জানান, আমরা আত্মবিশ্বাসী এবং মাথা উঁচু করেই আফগান চ্যালেঞ্জের মোকাবিলা করব। আফগানদের বিপক্ষে এই টেস্টে জয়টা হতে পারে বাংলাদেশের ক্রিকেটের স্বাভাবিক পথ চলার শুরু।‘অনূর্ধ্ব-১৯ দল ছাড়া, যারা একটা টুর্নামেন্টের ফাইনাল খেলেছে, বাকিরা আমরা খুব বাজে একটা সময় কাটা”িছ। না জাতীয় দল, না ‘এ’ দল- কেউ ভালো খেলতে পারছে না গত কয়েক মাস ধরে। যদি আমরা এই ম্যাচটা জিততে পারি, তাহলে সেটা হবে আমাদের স্বাভাবিক পথ চলার শুরু।’

 

বিশ্বকাপ এবং এর পরবর্তী সময়টাতে যে খারাপ অব¯’ায় দিন পার করছে বাংলাদেশ, তা থেকে বের হয়ে আসারও জোরালো আশাবাদ ব্যক্ত করেন অধিনায়ক।


আফগান দলের জন্য রশিদ খানও সাকিব আল হাসানের মতো। তবে তিনি আফগান দলে অনেকটাই ওয়ানম্যান আর্মি। দলের মূল ব্যক্তি। বল হাতে আফগানদের সবসময় জয়ের নায়ক তিনি। এমনকি লোয়ার অর্ডারে দুর্দান্ত ব্যাটিংও করে থাকেন। ফিল্ডার হিসেবেও দুর্দান্ত তিনি। সাদা বলেই অবশ্য তার এত কৃতিত্ব। রঙিন বলে তো মাত্র দেশেরই যাত্রা শুরু হলো। সামনে কী অপেক্ষা করছে সেটা সময়ই ভালো জানে।

তারা দলে নিতে পারে রিস্ট স্পিনার জহির খান এবং লেগ স্পিনার কায়েস আহমেদকে। আফগান স্কোয়াডে রশিদ খানের সঙ্গে মোহাম্মদ নবি হবেন মূল বোলার। বাংলাদেশের মতোই চার স্পিনার নিয়ে মূল বোলিং আক্রমণ সাজানোর পরিকল্পনা আফগানদের।

মিডল অর্ডারে সাকিব আল হাসান, মুশফিকুর রহীম এবং মাহমুদউল্লাহ রিয়াদকে দায়িত্ব নিয়ে খেলতে হবে। এছাড়া মুমিনুল হক এবং লিটন দাসেরও দারুণ ভূমিকা রাখা প্রয়োজন। কারণ, তামিম ইকবাল দলে অনুপস্থিত।

২০০০ সালে টেস্ট অভিষেকের পর হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশ এই আঙিনায় এখন ১৯ বছরের টগবগে তরুণ। অন্যদিকে আফগানিস্তান মাত্র সদ্যভূমিষ্ঠ টেস্ট নবজাতক। মাত্র দুটি টেস্ট খেলার অভিজ্ঞতা হয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটির। বাংলাদেশ খেলে ফেলেছে ১১৪টি।

 

 

আরপি/এমএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top