রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


শচীনকে টপকে ১৩ হাজারে দ্রুততম কোহলি


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২৩ ০২:৫৮

আপডেট:
৩০ মে ২০২৪ ১২:৪৬

আবারও রেকর্ড গড়লেন বিরাট কোহলি। এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদির শর্ট অফ লেংথের ডেলিভারিটি ব্যাকওয়ার্ড স্কয়ার লেগের দিকে ঠেলে দিয়ে দৌড়ে নিলেন ২ রান। আর তাতেই সেই রেকর্ড। পৌঁছে গেলেন অভিজাত এক ক্লাবে। পঞ্চম ব্যাটার হিসেবে ওয়ানডে ইতিহাসে ১৩ হাজার রানের মাইলফলক ছুঁলেন ভারতীয় এই ব্যাটার। শুধু তা-ই নয়, এই ক্লাবে বাকিদের চেয়ে দ্রুততম কোহলি।

৩২১ ইনিংস খেলে প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ১৩ হাজার রান করেছিলেন শচীন। কিন্তু তার চেয়ে ৫৪ ইনিংস কম খেলে রেকর্ডটি নিজের করে নেন কোহলি। ১৩ হাজার রান স্পর্শ করতে তার সময় লাগে ২৬৭ ইনিংস। এর আগে দ্রুততম ৮, ৯, ১০, ১১ ও ১২ হাজার রানের রেকর্ড গড়েছেন তিনি।

আজকের ইনিংস শেষে ওয়ানডেতে ১৩ হাজার ২৪ রান করেছেন কোহলি। লঙ্কান কিংবদন্তি সনাত জয়সুরিয়াকে ছাড়িয়ে যেতে কেবল ৪০৬ রান দরকার।

পাকিস্তান যেন কোহলির কাছ থেকে সেরাটাই বের করে আনে। আজ যেমন খেললেন ৯৪ বলে ৯ চার ও ৩ ছক্কায় অপরাজিত ১২২ রানের অসাধারণ এক ইনিংস। ১৩ হাজার রান ছোঁয়ার পরের বলেই ক্যারিয়ারের ৪৭তম সেঞ্চুরি তুলে নেন ডানহাতি ব্যাটার। ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ছুঁতে শচীন থেকে আর দুটি সেঞ্চুরি দূরে আছেন তিনি।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এটি কোহলির টানা চতুর্থ সেঞ্চুরি। নির্দিষ্ট কোনো ভেন্যুতে কোনো ব্যাটারের টানা সেঞ্চুরি করার রেকর্ড এটি। যদিও কোহলির সমান ৪ সেঞ্চুরি করে সেঞ্চুরিয়নে রেকর্ডটি আগে থেকেই দখলে রেখেছেন সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটার হাশিম আমলা।

তৃতীয় উইকেটে লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে আজ অবিচ্ছিন্ন ২৩৩ রানের জুটি গড়েছেন কোহলি। এশিয়া কাপের ইতিহাসে যা সর্বোচ্চ, এমনকি পাকিস্তানের বিপক্ষেও ভারতের সর্বোচ্চ জুটি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top