রাজশাহী মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


প্রথম কোনো আরব্য মহাকাশচারী

কুরআন সঙ্গে নিয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন নভোচারী!


প্রকাশিত:
৩০ আগস্ট ২০১৯ ০৮:৫৪

আপডেট:
৩০ আগস্ট ২০১৯ ০৮:৫৫

হাজা আল-মানসুরি। প্রথম কোনো আরব্য যুবক, যিনি মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। মহাকাশ সফরে তিনি সঙ্গে নিয়ে যাচ্ছেন পবিত্র কুরআনুল কারিমের একখণ্ড পাণ্ডুলিপি।

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ নভোচারী হাজা আল-মানসুরি এ ভ্রমণে নিজের প্রয়োজনীয় জিনিসের সঙ্গে পবিত্র কুরআনুল কারিম সঙ্গে নিবেন। আন্তর্জাতিক স্পেস স্টেশনে ৮ দিনের মহাকাশ সফরে তিনি ১০ কেজি পণ্য বহন করতে পারবেন।

মার্কিন মহাকাশ সংস্থা (নাসা) সাইটের ঘোষণা অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর মহাকাশযান Soyuz MC-15 এর মাধ্যমে ৮ দিনের সফর শুরু হবে। এ সফরে থাকবে ৩ নভোচারী। এদের একজন আরব আমিরাতের মুসলিম নভোচারী হাজা আল-মানসুরি।

Hazzaa AlMansoori@astro_hazzaa
 

عقب انتهائي من اختبار جهاز الطرد المركزي في المراحل النهائية للفحوصات الطبية. هذا الجهاز يحاكي رحلة العودة للأرض على متن كبسولة سويوز والتى قد يصل فيها وزن رائد الفضاء إلى 8 أضعاف وزنه الطبيعي. وفي الصورة زميلي سلطان النيادي خلال تواجده داخل الجهاز تحضيراً لبدء الاختبار.

হাজা আল-মানসুরি তার মহাকাশ ভ্রমণে ব্যক্তিগত জিনিসপত্রের মধ্যে থাকবে পবিত্র কুরআনের একখণ্ড পাণ্ডুলিপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা সংযুক্ত আরব আমিরাতের পতাকা এবং ‘কিস্সাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ।

সংযুক্ত আরব আমিরতের নভোচারী প্রোগ্রাম ম্যানেজার সালেম আল-মারি এক সংবাদ সম্মেলনে বলেছেন, হাজা আল-মানসুরি Soyuz MC-15 মহাকাশযানের মাধ্যমে ৮ দিন মহাকাশে অবস্থান করবেন।

এ মহাকাশ ভ্রমণটি কাজাখাস্তানের বাইকনুর কসমোড্রোম স্পেস বেস থেকে ২৫ সেপ্টেম্বর যাত্রা শুরু করে ৩ অক্টোবর ফিরে আসার পরিকল্পনা রয়েছে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:

Top