রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


অস্ট্রেলিয়ায় দাবানল বন্ধে বৃষ্টির জন্য নামাজ


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২০ ২২:১৮

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ০৯:১৬

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে কোয়ালা, ক্যাঙারু। পুড়ছে কাঠবিড়ালি। কত কত পাখির মার্সিয়া জারি শুনছি। হাহাকার, দাউদাউ জ্বলছে চারদিক। আকাশ যেন সিঁদুররঙা। বাতাসে আগুনের ফুলকি উড়ছে। মানুষের অসহায় চোখে আতঙ্ক খেলা করছে। কোটি কোটি জীবজন্তুর আর্তনাদ আগুনের লেলিহান শিখা গিলে খাচ্ছে। পরিস্থিতি সামলে নিতে নিতেই আবার পুড়ছে আরেক অঞ্চল।

সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানল নিয়ন্ত্রণে সকল প্রকার চেষ্টা করছে অস্ট্রেলিয়া সরকার কিন্তু দাবানল বাড়ছে প্রতিদিন। ইমারজেন্সি ঘোষণা করেছে অনেক আগেই কিন্তু দাবানল চলে যাচ্ছে নিয়ন্ত্রণের বাইরে। ভয়াবহ দাবানলে মারা গেছে ২৩ জন এবং ৩০ জন আছে নিখোঁজ।

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানের তাপমাত্রা ছুঁয়েছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস। গরম এবং বাতাসের তীব্রতায় দাবানল ছড়িয়ে পড়ছে দ্রুত। আয়তনে প্রায় অর্ধেক বাংলাদেশের সমান এলাকা পুড়েছে এবারের দাবানলে। ৫০০ মিলিয়ন বিভিন্ন পশু-পাখি মারা গিয়েছে। দাবানল বন্ধে দরকার বৃষ্টি এবং সেই বৃষ্টির জন্য অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে সালাতুল ইশরাকের নামাজ আদায় করেছে মুসলিম কমিউনিটি।


অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বনিথন পার্কে শত শত মুসলিম এই নামাজ ও মুনাজাতে অংশ নেয়। নামাজের শুরুতে বক্তব্য দেন প্রফেসর মোহাম্মদ আব্দুল্লাহ। সালাতুল ইশরাকের নামাজ অনুষ্ঠিত হয়েছে সিডনির বিভিন্ন মসজিদেও।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top