রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


আচমকা বিপদাপদ থেকে বাঁচতে যে দোয়া পড়তে হয়


প্রকাশিত:
২১ জুলাই ২০২৩ ০০:১৭

আপডেট:
৩০ মে ২০২৪ ১০:১৭

প্রতীকী ছবি

বান্দার যেকোনো সমস্যায় আল্লাহ তাআলা একমাত্র সহায়। তিনি বান্দাকে সাহায্য করেন, দোয়া কবুল করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

তাই বান্দার দায়িত্ব হলো— যেকোনো প্রয়োজনে দয়াবান আল্লাহর কাছে সাহায্য চাওয়া। প্রিয়নবী (স.) বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে বিভিন্ন দোয়া করেছেন এবং উম্মতকে শিক্ষা দিয়েছেন। তার একটি হলো- আচমকা বিপদাপদ ও যেকোনো ক্ষতি থেকে বাঁচার দোয়া।

দোয়াটি হলো- بِسْمِ اللَّهِ الَّذِي لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الْأَرْضِ وَلاَ فِي السّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ উচ্চারণ: বিসমিল্লাহিল্লাযী লা ইয়াদ্বুররু মা‘আ ইসমিহী শাইউন ফিল আরদ্বি ওয়ালা ফিস সামা-ই, ওয়াহুয়াস সামী‘উল ‘আলীম। অর্থ: ‘আল্লাহর নামে, যার নাম (স্মরণের) সাথে আসমান ও জমিনে কোনো কিছুই ক্ষতি করতে পারে না। আর তিনি সর্বশ্রোতা, মহাজ্ঞানী।’ মানুষের ক্ষতি দোয়া, জিনপরীর ক্ষতি দোয়া, বিপদ আপদ দোয়া

উসমান বিন আফফান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (স.)-কে বলতে শুনেছি যে, ‘প্রতিদিন সকালে ও সন্ধ্যায় যে বান্দা তিনবার এ দোয়া পাঠ করবে কিছুই তার অনিষ্ট করতে পারবে না।’ (সুনানে তিরমিজি: ৩৩৮৮, ইমাম তিরমিজি বলেন, হাদিসটি হাসান গরিব সহিহ; ইবনুল কাইয়্যেম জাদুল মাআদ গ্রন্থে (২/৩৩৮) হাদিসটিকে সহিহ বলেছেন এবং আলবানি ‘আবু দাউদ’ গ্রন্থে সহিহ বলেছেন)

আল্লাহ তাআলা আমাদেরকে উল্লেখিত দোয়াটি প্রতিদিন সকাল-সন্ধ্যা তিনবার করে পাঠ করার তাওফিক দান করুন। এই দোয়ার বরকতে আল্লাহ আমাদের সকল প্রকার ক্ষতি ও অনিষ্ট থেকে রক্ষা করুন। আমিন।

 

আরপি/এসআর-০৪


বিষয়: দোয়া


আপনার মূল্যবান মতামত দিন:

Top