রাজশাহী বৃহঃস্পতিবার, ২৩শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের তাকরীম


প্রকাশিত:
৫ এপ্রিল ২০২৩ ০৮:০৪

আপডেট:
২৩ মে ২০২৪ ০৩:৫৪

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে কিছুদিন আগে দুবাই গিয়েছিলেন মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকা এর কৃতি শিক্ষার্থী সালেহ আহমাদ তাকরীম। বিশ্ব দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে গিয়ে সুনাম বয়ে এনেছেন তিনি। দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন তাকরীম।

বিশ্বের সবচেয়ে বড় কোরআন প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে প্রথম হয়েছেন বাংলাদেশের তাকরীম। দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ার আব্বাস হাদি ও তৃতীয় স্থান অধিকার করেছেন সৌদি আরবের খালিদ সুলাইমান।

পবিত্র রমজানে এই প্রতিযোগিতা শুরু হয়। সারা বিশ্বের কৃতী হাফেজরা এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় লড়েছেন। গতবছর সৌদি আরবে বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশের জন্য সুনাম বয়ে এনেছিলেন হাফেজ তাকরীম। সেই ধারাবাহিকতায় এবার তার চেয়েও বড় কৃতিত্ব অর্জন করলেন তিনি।

২০২০ সালে প্রথমে জাতীয় পর্যায়ে কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাফেজ তাকরীম। সেই প্রতিযোগিতায় তিনি বিজয়ী হন। এরপর পর্যায়ক্রমে দেশের বাইরে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে গৌরব বয়ে আনেন।

হাফেজ সালেহ আহমাদ তাকরীমের গ্রামের বাড়ি টাঙ্গাইলে। তার বাবাও একজন কোরআনের হাফেজ। নাম আবদুর রহমান। একটি মাদরাসায় শিক্ষকতা করেন তিনি। তাকরীমের মা একজন গৃহিণী।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top