রাজশাহী মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


হজের খরচ কমলো সাড়ে ১১ হাজার টাকা


প্রকাশিত:
২২ মার্চ ২০২৩ ২২:১৪

আপডেট:
২২ মার্চ ২০২৩ ২২:৫৯

ফাইল ছবি

চলতি বছর হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য ছয় লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া নিবন্ধনের সময় বাড়িয়ে ২৭ মার্চ পর্যন্ত করা হয়েছে।

পরিবর্তিত প্যাকেজে আজ থেকে নিবন্ধন চলবে। যারা ইতোমধ্যে আগের ফি অনুযায়ী নিবন্ধন করেছেন তাদের খাবারের টাকার সঙ্গে ১১ হাজার ৭২৫ টাকা ফেরত দেওয়া হবে।

বুধবার (২২ মার্চ) দুপুরে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন এই তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের সব দেশের জন্য সৌদি আরব মিনার ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরির তাবুর খরচ বাবদ ৪১৩ সৌদি রিয়াল কমিয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ১১ হাজার ৭২৫ টাকা। যারা ইতোমধ্যে আগের ফি অনুযায়ী নিবন্ধন করেছেন, তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।

এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়া ও হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেকে নতুন করে হজে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। ফলে পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হলো।

হজ নিবন্ধন পোর্টালের তথ্য অনুযায়ী, এখনো নিবন্ধনের বাকি ১১ হাজার ৬০৪ জন। এর মধ্যে সরকারিভাবে ৫ হাজার ১৭৩ আর বেসরকারিভাবে হজে যেতে নিবন্ধনের বাকি রয়েছে ৬ হাজার ৪৩১ জন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top