রাজশাহী শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর ২০২২, ১৫ই আশ্বিন ১৪২৯


নিয়মিত নামাজ পড়লে পুরস্কার বাইসাইকেল 


প্রকাশিত:
২২ আগস্ট ২০২২ ১৯:২৫

আপডেট:
৩০ সেপ্টেম্বর ২০২২ ০০:৪৮

সংগৃহিত

রাজধানী ঢাকার ওয়ারীতে লারমিনি স্ট্রিটের মাসজিদুন নূরে টানা ৪০ দিন জামাতে নামাজ আদায় করে পুরস্কার জিতেছে ৩৯ জন কিশোর। মসজিদের ইমাম ও দায়িত্বশীলদের নেওয়া উদ্যোগে তাদের বাইসাইকেল উপহার দেওয়া হয়। পুরস্কারে ব্যয় হয়েছে ৬ লাখ টাকা। যা মসজিদের একজন মুসল্লি একাই বহন করেছেন।

গত জুলাই মাসে মসজিদ কমিটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ১০ থেকে ১৮ বছর বয়সী যারা টানা ৪০ দিন পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে এসে জামাতের সাথে আদায় করবে, তাদের প্রত্যেককে একটি নতুন বাইসাইকেল দেওয়া হবে। ঘোষণার পর প্রতিযোগিতায় অংশ নেয় এলাকার ৫৪ জন শিশু-কিশোর। তবে শেষ পর্যন্ত ৩৯ জন বিজয়ী হয়।

মসজিদের ইমাম বলেন, তুরস্কসহ বিভিন্ন মুসলিম দেশে ক্ষুদে মুসল্লি তৈরির এমন উদ্যোগ নেওয়া হয়। সেই ধারাবাহিকতায় আমরাও শিশুদের নামাজি হিসেবে গড়ে তুলতে এমন উদ্যোগ গ্রহণ করেছি।

প্রতিযোগীতায় অংশ নেওয়া অনেকেই ছিলো স্কুল শিক্ষার্থী। স্কুল খোলা থাকায় সবার পক্ষে প্রতিদিন পাঁচ ওয়াক্তে মসজিদে এসে জামাতে অংশ নেওয়া সম্ভব হতো না। তাই এই শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ম করা হয়েছিল, তারা স্কুলে নামাজ পড়বে এবং ডায়েরিতে নামাজ আদায়ের বিষয়ে শিক্ষকের কাছ থেকে সাক্ষর এনে দেখাবে।

জানা গেছে, ঈদও জুমা ছাড়া নামাজ আদায় করেন না- এমন এক শিশুর বাবা নিয়মিত জামাতে নামাজ আদায় করেছেন প্রতিযোগীতায় অংশ নেওয়া তার সন্তানের আবদারের কারণে।

মসজিদের ইমাম ও রাজধানীর ঢালকানগর মাদরাসার শিক্ষাসচিব মাওলানা হাবিবুল্লাহ মেসবাহ বলেন, ক্ষুদে মুসল্লি তৈরি করতে আমরা এ ধরনের উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, বিভিন্ন টেলিভিশনে ক্ষুদে সংগীত শিল্পী খোঁজা হয়, তেমনি আমরা ক্ষুদে নামাজি অনুসন্ধান ও তৈরির চেষ্টায় এই শিশুদের পুরস্কৃত করেছি। রমজানে ওমরা করতে করতে গিয়ে তিনি ও মসজিদের দায়িত্বশীল হাজি নবীউল্লাহ এই উদ্যোগের বিষয়টি নিয়ে প্রথমে ভাবেন, পরে ঘোষণা দেওয়া হলে এতে ব্যাপক সাড়া পড়ে।

তিনি বলেন, তুরস্কসহ বিভিন্ন মুসলিম দেশে ক্ষুদে মুসল্লি তৈরির এমন উদ্যোগ নেওয়া হয়। সেই ধারাবাহিকতায় আমরাও শিশুদের নামাজি হিসেবে গড়ে তুলতে এমন উদ্যোগ গ্রহণ করেছি।

 

আরপি/ এসএইচ ০৩

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top