রাজশাহী শুক্রবার, ২রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯


টাখনুর নিচে কাপড় পরার শাস্তি


প্রকাশিত:
২৭ জুলাই ২০২২ ১৬:২০

আপডেট:
২ ডিসেম্বর ২০২২ ১১:৩৮

ফাইল ছবি

ইসলামে পুরুষের জন্য টাখনুর নিচে কাপড় পড়া জায়েজ নয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন টাখনুর নিচে কাপড় যেন কেউ না পরে। এই নিয়ম পালন করা মুসলমানদের জন্য সুন্নত।

টাখনুর নিচে কাপড় পরা নিয়ে হাদিসে কঠোর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে। হাদিসে পুরুষের জন্য নামাজের ভেতরে বাইরে সর্বাবস্থায় কাপড় টাখনুর নিচে পরিধান করা কবিরা গুনাহ বলে উল্লেখ রয়েছে।

হজরত আবুহুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা জাহান্নামে যাবে। বুখারী শরীফ হাদিস নং- ৫৭৮৭।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন আল্লাহ তায়ালা তিন ব্যক্তির সঙ্গে কথা তো বলবেনই না এমনকি তিনি তাদেরকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি। আমি জিজ্ঞাসা করলাম, তারা কারা? তবে এরা তো ধ্বংস, তাদের বাঁচার কোনো রাস্তা নেই। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ কথা তিনবার বলেছেন। তারা হলো (১) যে ব্যক্তি টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরে। (২) যে ব্যক্তি মিথ্যা কসম খেয়ে ব্যবসার পণ্য বিক্রি করে। (৩) যে ব্যক্তি কারো উপকার করে আবার খোটা দেয়। )মুসলিম শরীফ, তিরমিজী, আবুদাউদ ও ইবনে মাজাহ)।

জাবের ইবনে সুলাইম রা. হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পড়ার ব্যাপারে সাবধান হও। কারণ, তা অহংকারের অন্তর্ভুক্ত। আর আল্লাহ অহংকার করাকে পছন্দ করেন না। (আবু দাউদ। আলবানি হাদিসটিকে সহীহ বলেছেন)

উপরোক্ত হাদিসগুলোর আলোকে বলা যায় সাধারণভাবে টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পরলেই জাহান্নামের আগুনে জ্বলতে হবে। আর তার সঙ্গে যদি অহঙ্কার যুক্ত হয় তবে তার শাস্তি আরও কঠিন। আল্লাহ রাব্বুল আলামিন এ বিষয়ে আমাদের আরও সতর্ক হওয়ার তাওফিক দান করুন।

আরপি/ এমএএইচ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top