রাজশাহী শুক্রবার, ২১শে জানুয়ারী ২০২২, ৮ই মাঘ ১৪২৮


হজ ও ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা


প্রকাশিত:
৩০ ডিসেম্বর ২০২১ ১৮:৪০

আপডেট:
২১ জানুয়ারী ২০২২ ০১:৩৪

ফাইল ছবি

নতুন বছরের (২০২২) প্রথম দিন থেকে বাংলাদেশের সকল হজ ও ওমরাহ যাত্রীদের নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার।

বুধবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশস্থ সৌদি দূতাবাস জরুরি এক নোটিশে জানিয়েছে, আগামী বছর থেকে সৌদি আরবের ভিসা পেতে হলে বাধ্যতামূলকভাবে বায়োমেট্রিক নিবন্ধন (আঙুলের ছাপ ও মুখমণ্ডলের ছবি) সম্পন্ন করতে হবে।

নোটিশে বলা হয়েছে, ঢাকাস্থ সৌদি আরব দূতাবাসের কনস্যুলার সেকশন বাংলাদেশের সকল হজ ও ওমরাহ অফিসের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, হজ ও ওমরাহ পালনকারীদের জন্য নতুন রেজিস্ট্রেশন পদ্ধতি (বায়োমেট্রিক সিস্টেম) চালু করার কারণে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি হাজিদেরকে বায়োমেট্রিক সিস্টেমে ডিজিটাল পদ্ধতিতে মোবাইলে গুগল প্লে অথবা আইওএস হতে (সৌদি ভিসা বায়ো) নামে অ্যাপ ডাউনলোড করতে হবে। যা আগামী ১ জানুয়ারি ২০২২ হতে কার্যকর হবে।

নতুন রেজিস্ট্রেশন পদ্ধতিতে হজ ও ওমরাহ যাত্রী (আঙ্গুলের ছাপ এবং একটি ছবি) নিবন্ধন করানোর জন্য ইতোপূর্বে হজ ও ওমরাহ এজেন্সিগুলোকে লিংকসহ জানানো হয়েছে।

নোটিশে আরও বলা হয়, বছরের প্রথম দিন থেকে হজ ও ওমরাহ যাত্রীগণ উক্ত অ্যাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন ও প্রক্রিয়া সম্পন্ন ব্যতীত কেউ হজ ও ওমরাহর জন্য কোন ভিসা পাবেন না।

হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিদেরকে উক্ত তারিখের পর নির্ধারিত লিংকের মাধ্যমে উক্ত অ্যাপটি ডাউনলোড করার জন্য অনুরোধ জানিয়েছে সৌদি সরকার।

 

আরপি/ এমএএইচ-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top