রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


নব দম্পতি বাসর রাতে যে দোয়া পড়া উচিত


প্রকাশিত:
২৮ এপ্রিল ২০২১ ০২:০৯

আপডেট:
২৮ এপ্রিল ২০২১ ০২:১১

ফাইল ছবি

 

আল্লাহ তাআলা বিবাহকে ফরজ করেছেন প্রাপ্ত বয়স্ক সক্ষম ব্যক্তিদের উপর। বাসর রাতে স্বামী-স্ত্রীর প্রথম সাক্ষাতে উভয়ে স্বামী তার স্ত্রীকে নিয়ে দুই রাকাআত নামাজ আদায় করা উত্তম জামাআতের সহিত। এ নামাজ পড়া তাদের জন্য মুস্তাহাব। নব দম্পতি নামাজের পর পরস্পরের জন্য দোয়া করবে। হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) বর্ণনায় তুলে ধরা হলো এ দোয়াটি-

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা বা-রিক লি ফি আহলি ওয়া বা-রিক লাহুম ফিইয়্যা, আল্লাহুম্মাঝ্‌মা’ বাইনানা মা জামা‘তা বিখাইরিন ওয়া ফাররিক্ব বাইনানা ইজা ফাররাক্বতা ইলা খাইরিন। (আদাবুয যিফাফ, মুসান্নাফে আবদুর রাজ্জাক)

দোয়ার অর্থঃ “হে আল্লাহ! আমার জন্য আমার পরিবারে বরকত দান কর এবং তাদের স্বার্থে আমার মাঝে বরকত দাও। হে আল্লাহ! তুমি যা ভাল একত্রিত করেছ তা আমাদের মাঝে একত্রিত কর। আর যখন কল্যাণের দিকে বিচ্ছেদ কর তখন আমাদের মাঝে বিচ্ছেদ কর”।

সুতরাং প্রত্যেক নব বিবাহিত দম্পতির উচিত, বাসর রাতের গুরুত্বপূর্ণ সময়কে নামাজ ও দোয়ার মাধ্যমে আল্লাহর নিকট কল্যাণ কামনা করা উচিত। অজাথা আনন্দ-উৎসবের নামে অবহেলা ও অনর্থক কাজে ব্যয় না করাই উচিত। আল্লাহ তাআলা মুসলিমান প্রত্যেক নব বিবাহিত দম্পতিকে বাসর রাতে উত্তম আমল করার তাওফিক দান করুন। আমিন।

 

আরপি / আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top