রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


সিরাজগঞ্জে অভিযান সমাপ্ত

জিহাদী বইসহ চারজনের আত্মসমর্পণ


প্রকাশিত:
২০ নভেম্বর ২০২০ ২১:৩৭

আপডেট:
২০ নভেম্বর ২০২০ ২১:৩৯

 ছবি : সংগৃহিত
সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলার উকিলপাড়া এলাকায়দুটি পিস্তল, বোমা তৈরির সরঞ্জাম ও জিহাদি বইসহ প্রশিক্ষণের বিভিন্ন সামগ্রীসহ ৪ জেএমবি সদস্যের আত্মসমর্পণেনর মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে জঙ্গি আস্তানায় অভিযান।
 
শুক্রবার (২০ নভেম্বর) ভোর ৫টা থেকে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ওই বাড়িটিতে অভিযান শুরু করে র‌্যাব- ১২। সকাল সাড়ে ১০টার দিকে জেএমবির চার সদস্য আত্মসমর্পণের মধ্যে দিয়ে বেলা সাড়ে ১১টার দিকে অভিযান শেষ হয়।  
 
আত্মসমর্পণ করা জঙ্গিরা হলেন, পাবনা-সিরাজগঞ্জ অঞ্চলের সেকেন্ড-ইন-কমান্ড কিরণ ওরফে শামীম ওরফে হামীম, পাবনার সাঁথিয়ার নাঈমুল ইসলাম, দিনাজপুরের আতিউর রহমান ওরফে কলম সৈনিক ও সাতক্ষীরার আমিনুল ইসলাম ওরফে শান্ত।
 
র‌্যাবের অতিরিক্ত মহা-পরিচালক (অপারেশনস) কর্নেল তোফায়েল মোস্তফা সারোয়ার বলেন, আমাদের গোয়েন্দা নজরদারির মধ্যে উত্তরাঞ্চলে কয়েকটি গ্রুপ কাজ করছিল। তাদের আঞ্চলিক কমান্ডার মাহমুদসহ ৪ জনকে গতরাতে রাজশাহীর শাহ মখদুম এলাকা থেকে গ্রেফতার হয়। তারা সেখানে মাসিক সভার প্রস্তুতি নিচ্ছিল। তাদের সঙ্গে নিয়ে ভোর ৪টার দিকে আমরা এই বাড়িটি শনাক্ত করি। এরপর বাড়িটি ঘেরাও করে রাখি। আমাদের উপস্থিতি টের পেয়ে তারা ৪-৫ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। এরপর আমরা তাদের মাইকে আত্মসমর্পণ করার আহ্বান জানায়। সকাল সাড়ে ১০টার দিকে চার জঙ্গি বেরিয়ে এসে আত্মসমর্পণ করেন। এরপর আমাদের বোমা ডিসপোজাল দল সেখান থেকে দুটি বিদেশি পিস্তল, ছোট ছোট বিয়ারিং বল, গান পাউডার, ডেটনেটর, ফিউজ, কেবল, সার্কিট, রড কার্টার রড কার্টার টুল, জিহাদি বই, নির্দেশিকা, তার টেপ, চা-পাতি রামদা ইত্যাদি উদ্ধার করে।
 
জানা গেছে,  ২০-২৫ দিন আগে এখানে বাসা ভাড়া নেয়, তাবলীগের ছদ্মবেশে তারা প্রচারণা করে। তাদের পরিকল্পনা ছিল এখানে তাবলীগে বেশে দাওয়াত কার্যক্রম ও চাঁদা আদায় ও প্রশিক্ষণ পরিচালনা করে বাসাটা ত্যাগ করবেন। এখানে জেএমবির জিহাদি সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার জন্য নিয়ে আসা হতো। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আদর্শগত প্রচারণা ও প্রশিক্ষণ করানো হতো। তারা একটি বাসায় একমাস বা দুই মাসের বেশি থাকতো না।  
 
এর আগে, বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দিনগত রাতে রাজশাহী থেকে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) চার জঙ্গিকে আটক করে র‌্যাব। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার উকিলপাড়ার ওই বাড়িতে অভিযানের প্রস্তুতি নেওয়া হয়।
 
আরপি/এমএএইচ


আপনার মূল্যবান মতামত দিন:

Top