রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধু বিশ শতকের প্রভাবশালী নেতা: রীভা গাঙ্গুলি


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২০ ২১:১২

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৬:৩৮

রীভা গাঙ্গুলি দাশ। ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা হিসেবে অভিহিত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

মুজিববর্ষ উপলক্ষে এক বই বিতরণ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার।

সোমবার (৩১ আগস্ট) এক অনলাইন সভার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১শটি শিক্ষা-প্রতিষ্ঠানে শেখ মুজিবুর ওপর লেখা বই উপহার দেওয়া হয়। মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে এসব বই উপহার দেওয়া হয়। বইগুলোর মধ্যে আছে বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই।

অনুষ্ঠানে রীভা গাঙ্গুলি বলেন, বঙ্গবন্ধু আধুনিক বাংলাদেশের স্থপতি। তিনি বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা।

উপহার দেওয়া বইগুলো পড়ে তরুণ সমাজ বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে উপলব্ধি করতে পারবেন বলে আশা প্রকাশ করেন হাইকমিশনার।

তিনি বলেন, আমি আশা করছি, এই বইগুলোর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে উপলব্ধি করতে পারবে। তার ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়িত করতে ভারত-বাংলাদেশ সম্পর্কেরও ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। এছাড়াও তিনি বই উপহার দেওয়ার এমন উদ্যোগের জন্য ভারতীয় হাইকমিশনের প্রতি ধন্যবাদ জানান। একইসঙ্গে ভারত-বাংলাদেশের সম্পর্কের অসাধারণ শক্তি ও উষ্ণতার কথা পুনর্ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top