রাজশাহী শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১


জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই


প্রকাশিত:
২৮ এপ্রিল ২০২০ ১৭:৫৯

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪০

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

জাতীয় অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জামিলুর রেজা চৌধুরী মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

সোমবার (২৭ এপ্রিল) ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শেখ রবিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্যার রাতে খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন। সেহেরির সময় পরিবারের সদস্যরা তাকে ডাকতে গেলে কোনো সাড়া না পেয়ে দ্রুত স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

১৯৪২ সালের ১৫ নভেম্বর সিলেটে ড. জামিলুর রেজা চৌধুরীর জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনা করেছেন সেন্ট গ্রেগরিজ স্কুল, ঢাকা কলেজে। এরপর ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য তিনি ভর্তি হন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে। বর্তমানে যেটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

১৯৬৩ সালে তিনি প্রথম বিভাগে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন। ১৯৬৩ সালের নভেম্বর মাসে তিনি প্রভাষক হিসেবে যোগ দেন পুরকৌশল বিভাগে । পরে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ে। ২০০১ সাল পর্যন্ত তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। কাজের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক সম্মাননা লাভ করেন। তিনি পদ্মাসেতু প্রকল্পের পরামর্শক হিসেবেও দ্বায়িত্ব পালন করেছেন।

 

আরপি/এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top