রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


পাসপোর্ট ফেরত চেয়ে ইতালি দূতাবাসের সামনে বিক্ষোভ


প্রকাশিত:
২২ এপ্রিল ২০২৪ ২২:৪৪

আপডেট:
২০ মে ২০২৪ ০৫:৫০

 ছবি:সংগৃহিত

দীর্ঘ সময় পার হলেও ভিসা প্রার্থীদের পাসপোর্ট ফেরত দিচ্ছে না ঢাকাস্থ ইতালির দূতাবাস। ভিসা পাওয়া যাবে কী যাবে না তা নিয়েও আছে অনিশ্চয়তা। আর তাই পাসপোর্ট ফেরত পাওয়ার দাবিতে ইতালি দূতাবাসের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন দেশটিকে যেতে ইচ্ছুক বাংলাদেশিরা।

সোমবার সকাল থেকেই কয়েকশ বাংলাদেশি ভিসাপ্রার্থী গুলশানে ইতালি দূতাবাসের সামনে জড়ো হয়। এ সময় তাদের হাতে ছিল বিভিন্ন প্ল্যাকার্ড।

ভুক্তভোগীদের অভিযোগ, ইতালি থেকে স্পন্সর ভিসা নিয়ে ভিএফএক্স গ্লোবাল নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে তারা দূতাবাসে পাসপোর্ট জমা দেয়। কিন্তু দেড় থেকে দুই বছর পার হলেও পাসপোর্ট কিংবা ভিসা কোনোটাই পাননি তারা।

মানববন্ধনে অংশ নেওয়া কয়েকজন জানান, তাদের অনেকেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বসবাস করতেন। ইতালি যাওয়ার ইচ্ছায় তারা দেশে ফিরে দূতাবাসে ভিসার আবেদন করেন। অথচ দীর্ঘ সময়ে তা না হওয়ায় তাদের অনেকেরই মধ্যপ্রাচ্যের ভিসার মেয়াদও শেষের পথে। এতে ভোগান্তিতে পড়েছেন তারা।

মানববন্ধনে ভুক্তভোগীরা মধ্যপ্রাচ্যের চাকরি হারানোর শঙ্কার কথাও বলেন। তাই এখন ইতালির ভিসা না দেওয়া হলে পাসপোর্ট ফেরত চান তারা।

ভুক্তভোগীরা আশা করছেন, ইতালির রাষ্ট্রদূত বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দ্রুত তাদের পাসপোর্ট ফেরত দিয়ে হয়রানি থেকে রেহাই দেবেন।
দিনার নামে একজন ভিসাপ্রত্যাশী বলেন, আমরা এ দেশেও থাকতে পারছি না, অন্য দেশেও যেতে পারছি না। আমাদের সবার ভিসার মেয়াদ প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। অথচ দূতাবাস আমাদের পাসপোর্ট আটকে রেখেছে। তারা যদি আমাদের ভিসা না দেয় তাহলে পাসপোর্টগুলো ফেরত দিক। তাহলে মধ্যপ্রাচ্যে ফিরে যেতে পারব, বলেন তিনি।

আরেক ভুক্তভোগী রতন বলেন, দূতাবাসে আমাদের পাসপোর্ট জমা আছে। আমরা ভিএফএক্স গ্লোবালে গেলে তারা বলে, এটা তাদের দায়িত্বের মধ্যে পড়ে না। আপনারা দূতাবাসে যোগাযোগ করেন। কিন্তু দূতাবাসে আমাদের ঢুকতে দেয় না, কথা বলারও কেউ নেই। আমরা আমাদের চাকরি হারাতে চাই না। তাই আমাদের ভিসা দেওয়া না হলে পাসপোর্ট ফিরিয়ে দেওয়া হোক, বলেন এই ভুক্তভোগী। তবে তাৎক্ষণিকভাবে বাংলাদেশে ইতালি দূতাবাসের কারও বক্তব্য পাওয়া যায়নি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top