রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


রেলের নতুন ডিজি হলেন সরদার সাহাদাত আলী


প্রকাশিত:
১৮ এপ্রিল ২০২৪ ২০:২৯

আপডেট:
২০ মে ২০২৪ ০৬:৩৪

 ছবি:সংগৃহিত

বাংলাদেশ রেলওয়ের নতুন মহাপরিচালক (ডিজি) হলেন সরদার সাহাদাত আলী। রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব উজ্বল কুমার ঘোষ স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন গত বুধবার জারি করা হয়। আজ (বৃহস্প‌তিবার) থে‌কে তিনি ডিজির দা‌য়িত্ব পালন শুরু ক‌রেছেন।

এর আ‌গে সকা‌লে তি‌নিসহ রেলও‌য়ে সং‌শ্লিষ্ট কর্মকর্তারা ধানমন্ডি জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের প্রতিকৃ‌তি‌তে শ্রদ্ধা নি‌বেদন ক‌রেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলপথ মন্ত্রণালয়ের প্রশাসন শাখা থেকে ২০২১ সালে ১৩ সেপ্টেম্বর রেলওয়ের সংশোধিত জনবল কাঠামো অনুমোদন করা হয়। যার প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগ দ্বারা নিয়োগ যোগ্যতা/শর্তে বলা হয়েছে, মহাপরিচালক বিদ্যমান গ্রেড-১।

খসড়া নিয়োগবিধি অনুযায়ী- রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন), অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক), অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো), অতিরিক্ত মহাপরিচালক (মার্কেটিং ও করপোরেট প্ল্যানিং), অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন), জেনারেল ম্যানেজার রেক্টর (রেলওয়ে ট্রেনিং একাডেমি) এসব পদে দায়িত্বে থাকা ব্যক্তিদের ২০ বছরের অভিজ্ঞতা হলে মহাপরিচালক পদে যোগ্য হবেন। এ ছাড়া ফিডার পদে তিন বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে কর্মরতদের মধ্যে ২০২০ সালের ২৭ ডিসেম্বর দ্বিতীয় গ্রেডে পদোন্নতি পান সরদার সাহাদাত আলী। নিয়মানুযায়ী, দ্বিতীয় গ্রেডে থাকা কর্মকর্তাদের মধ্য থেকে একজনকে মহাপরিচালক করার কথা। তিনি ছাড়া মহাপরিচালক থেকে দ্বিতীয় গ্রেডের আর কোনো কর্মকর্তা ছিলেন না। ফিডার পদের দিক থেকেই তিনি সবার থেকে এগিয়ে ছিলেন।

সরদার সাহাদাত আলী ১৯৯১ সালের ১১ ডিসেম্বর ক্যাডার পদে রেলওয়েতে যোগদান করেন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top