রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


ভারতের সঙ্গে সম্পর্ক বিবাদপূর্ণের দিকে নেওয়ার চেষ্টা হয়েছিল: নৌ প্রতিমন্ত্রী


প্রকাশিত:
১২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৮:০৩

ছবি: সুধী সমাবেশ

বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী রাষ্ট্র ভারতের বন্ধুত্বের সম্পর্ক শুধু নষ্টই নয়, বিবাদপূর্ণ সম্পর্কের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। বাংলাদেশ-ভারত অভ্যন্তরীণ নৌপথ অতিক্রমণ ও বাণিজ্য প্রটোকলের আওতাভুক্ত সুলতানগঞ্জ পোর্ট অব কলের উদ্বোধন উপলক্ষে এ সুধী সমাবেশের আয়োজন করা হয়।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এই বাংলাদেশ যেন পাকিস্তান, আফগানিস্তান, লিবিয়ার মতো বিচ্ছিন্নতাবাদী রাষ্ট্রে পরিণত সেই ষড়যন্ত্র চালানো হয়েছিল। সেখান থেকে কারো সাথে বৈরিতা নয়, সকলের সাথে বন্ধুত্বের জায়গায় নিয়ে এসেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক বিদ্যমান রয়েছে। ইতোমধ্যে তাদের সঙ্গে পর্যটন পরিবহনেও অভাবনীয় একটি জায়গায় চলে এসেছি।

নৌ প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে ২৪টি স্থলবন্দর রয়েছে। যার ২৩টিই বন্ধু রাষ্ট্র ভারতের সঙ্গে, অপরটি মায়ানমারের সঙ্গে। ইতোমধ্যে ১৭টি স্থলবন্দর চালু হয়েছে। বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক মহলে অনেক ষড়যন্ত্র হয়েছে। সেই ষড়যন্ত্রের জায়গা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাহসিকতা, দক্ষতা ও বিচক্ষণতার মধ্য দিয়ে বাংলার ১৭ কোটি মানুষকে ও সার্বভৌমত্বকে রক্ষা করেছেন। যেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অস্ত্র নিয়ে ছাত্ররা ক্লাসে যেতো, শিক্ষকরা সন্ত্রাসীদের অনুমতি নিয়ে ক্লাসে প্রবেশ করতো, সেই রাজশাহী বিশ্ববিদ্যালয় আজ বদলে গেছে।



এর আগে বেলা সোয়া ১১টার দিকে দীর্ঘ ৫৯ বছরের অপেক্ষা শেষে রাজশাহীর সুলতানগঞ্জ ও মুর্শিদাবাদের মায়া বন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌ প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী। উদ্বোধন শেষে সাড়ে ১১ টন গার্মেন্টস জুট বন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারত পাঠানো হয়।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কালাম আজাদ, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা, বিআইডব্লিউটিএ’র যুগ্মসচিব সেলিম ফকির প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের আগপর্যন্ত সুলতানগঞ্জ-মায়া গোদাগাড়ী-ভারতের লালগোলা নৌঘাটের মধ্যে নৌপথে বাণিজ্য চালু ছিল। পরে রুটটি বন্ধ হয়ে যায়। সোমবার বাংলাদেশ সীমান্তের সুলতানগঞ্জ নৌ-বন্দরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরে রাজশাহীর সুলতানগঞ্জ ঘাটটি নদী বন্দরের মর্যাদা পেল।

 

 

 

আরপি/যেডএফ



আপনার মূল্যবান মতামত দিন:

Top