রাজশাহী মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


২৮ অক্টোবর রাস্তা বন্ধের বিষয়ে আলোচনা হয়নি: মার্কিন দূতাবাস


প্রকাশিত:
২৩ অক্টোবর ২০২৩ ১২:৫৯

আপডেট:
২১ মে ২০২৪ ১৯:১২

ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠকে আগামী ২৮ অক্টোবর ঢাকায় সড়ক বন্ধ করার বিষয়ে আলোচনা হয়নি বলে জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

রোববার (২২ অক্টোবর) রাতে দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এক বিবৃতিতে বলেন, ওই বৈঠকে এমন কোনো আলোচনাই হয়নি।

দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এক বিবৃতিতে বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের বৈঠকে ২৮ অক্টোবর ঢাকার রাস্তা বন্ধের বিষয়ে আলোচনা হয়নি। শান্তিপূর্ণ সমাবেশ ও রাজনৈতিক কার্যক্রমে হস্তক্ষেপবিহীন অংশগ্রহণের গুরুত্বের কথা তুলে ধরেছেন রাষ্ট্রদূত হাস।”

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘হামুন’: আট বিভাগেই বৃষ্টির আভাস

এর আগে রবিবার (২২ অক্টোবর) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সচিবালয়ে বৈঠক করেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পিটার হাসের সঙ্গে আলোচনার বিষয় তুলে ধরেন। তিনি বলেন, দুর্গাপূজায় নিরাপত্তাসহ অনেক বিষয়ে রাষ্ট্রদূত কথা বলেছেন। তিনি (পিটার হাস) জানতে চেয়েছেন, ২৮ অক্টোবর বিএনপির কর্মসূচির কারণে রাস্তাঘাট বন্ধ করে দেওয়া হবে কি না। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী কী কী বলেছেন, তা–ও সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

আর পিটার হাস বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, দুর্গাপূজার সব কর্মকাণ্ড শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করছি। একই সঙ্গে পূজার পরে আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগ ও বিএনপির মহাসমাবেশসহ অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচিও শান্তিপূর্ণভাবে পালন হবে বলে আশা করছি।

এসব বক্তব্য সংবাদমাধ্যমে আসার পর রাতে মার্কিন দূতাবাসের মুখপাত্রের পাঠানো ওই বার্তায় বলা হয়, ‘আজ (২২ অক্টোবর) স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন দূতাবাসের বৈঠকে ২৮ অক্টোবর ঢাকায় রাস্তা বন্ধের বিষয়ে আলোচনা হয়নি। রাষ্ট্রদূত হাস শান্তিপূর্ণ সমাবেশ এবং রাজনৈতিক প্রক্রিয়ায় বাধাহীনভাবে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেছেন।’

আরও পড়ুন: নির্বাচন পর্যবেক্ষণে বিদেশ থেকে টাকা দিয়ে প্রতিনিধি আনবো না: পররাষ্ট্রমন্ত্রী

এদিকে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি আগামী ২৮ অক্টোবরের এ সমাবেশের ঘোষণা দেয় গত ১৮ অক্টোবর। কর্মসূচির ডাক দিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সেদিন থেকে তাদের আন্দোলনের ‘মহাযাত্রা’ হবে। তারা নয়া পল্টনে এ কর্মসূচি পালন করতে ঢাকা মহানগর পুলিশকে চিঠি দিয়েছে।

এরপর আওয়ামী লীগ নেতারাও বিষয়টি নিয়ে কথা বলতে থাকেন। বিএনপির কর্মসূচির দিন জমায়েতের ঘোষণা এসেছে ক্ষমতাসীন দলের তরফেও। বলা হয়েছে, সেখানেও হবে ‘মহাযাত্রা’। বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেইটে সমাবেশের ঘোষণা দিয়েছে দলটি।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top