রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


৩৮ ঘণ্টা পর সচল জাতীয় পরিচয়পত্র সার্ভার


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২৩ ২২:৫৬

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৯:১৮

ফাইল ছবি

দীর্ঘ ৩৮ ঘণ্টা পর সচল হয়েছে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার।

বুধবার (১৬ আগস্ট) দুপুরে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর এই তথ্য নিশ্চিত করেছেন।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, সাইবার হামলার শঙ্কা থেকে ১৪ আগস্ট রাত ১২টায় সার্ভার বন্ধ করা হয়। যদিও আগে থেকেই ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল। কিন্তু সাধারণ মানুষ বিভ্রান্ত হবে- এমন শঙ্কায় ব্যক্তি পর্যায়ে জানানো হয়নি। আজ দুপুর আড়াইটায় আবার চালু করেছি।

আরও পড়ুন : ভারতীয় হ্যাকারের কব্জায় দেশের ২৫ ওয়েবসাইট

এ কে এম হুমায়ূন কবীর বলেন, যখনই আমরা কোনো মেনট্যানেন্সে সমস্যা দেখতে পাই, তখনই জাতির স্বার্থে তাৎক্ষণিক যা করণীয় সেই সিদ্ধান্ত নেই। কারণ আমরা জাতিকে তো ঝুঁকিতে ফেলতে পারি না।

এর আগে সকালে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাইবার হামলার আশঙ্কায় সার্ভার বন্ধ রাখার বিষয়টি জানিয়েছিলেন।

জানা গেছে, সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যায় ইসির সার্ভারগুলো বন্ধ করে দেওয়া হয়। ফলে মঙ্গলবার (১৫ আগস্ট) সার্ভার ও তথ্যভান্ডারে ইসির সাধারণ কর্মকর্তারা ঢুকতে পারেননি। শুধু কারিগরি কমিটির সদস্যরা মনিটরিং করতে যেসব এক্সেস দরকার সেটি করতে পেরেছেন।

সবমিলিয়ে সার্ভার বন্ধ থাকায় বিপাকে পড়েন জাতীয় পরিচয়পত্র সেবাপ্রত্যাশীসহ ইসির মাঠপর্যায়ের কর্মকর্তারাও।

আরও পড়ুন: রাজশাহীসহ সারা দেশেই বৃষ্টিপাতের আভাস

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ঢাকা মেইলকে জানিয়েছিলেন, সাইবার অ্যাটাক্ট সংক্রান্ত ইস্যুকে কেন্দ্র করে সার্ভার আপাতত বন্ধ রাখা হয়েছে। এখন এসেসমেন্টের কাজ চলছে। কারণ সমস্যা হয়ে গেলে বড় ঝুঁকি হবে। এসেসমেন্ট শেষ হলে এবং কোনো সমস্যা না থাকলে ১২টার মধ্যে আশা করি আবারও চালু হবে।

সবশেষ দুপুরে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর সার্ভার সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করলেন।

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top