রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


এক নজরে নেই পাঁচ সিটি নির্বাচনের তফসিল


প্রকাশিত:
৩ এপ্রিল ২০২৩ ২১:৪৩

আপডেট:
৪ মে ২০২৪ ১২:১৮

ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশের পাঁচ সিটি করপোরেশন নির্বাচন শেষ করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৩ এপ্রিল) নির্বাচন কমিশনের ১৭তম সভা শেষে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম ইসির সিদ্ধান্তের কথা জানান। ইসির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন দিয়ে শুরু হবে এই নির্বাচনের পালা।

জাহাংগীর আলম বলেন, পাঁচ সিটির ভোটের তারিখ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং সিসি ক্যামেরাও থাকবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ হবে। এসব সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশন সচিব বলেন, তথ্য মনিটরিংয়ের জন্য নির্বাচন কমিশনের যে নিজস্ব সিস্টেম আছে, তা দিয়ে প্রতি দুই ঘণ্টা পরপর হালনাগাদ তথ্য সংগ্রহ করা হবে।

কোন সিটিতে কবে ভোট
নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২৫ মে। আর খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোট হবে ২১ জুন।

ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটির ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল। আর বাছাই হবে ৩০ এপ্রিল। এ সিটিতে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে ও ভোট ২৫ মে।

ইসি সচিব বলেন, ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদউদ্দিনকে গাজীপুরের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া খুলনা ও বরিশাল সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।

আর রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। এই দুই সিটিতে মনোনয়ন পত্র বাছাই হবে ২৫ মে। আর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ১ জুন। আর এই দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে ২১ জুন।

 

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top