রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


‘বাতিল নয়, সংশোধন হতে পারে ডিজিটাল নিরাপত্তা আইন’


প্রকাশিত:
২ এপ্রিল ২০২৩ ২০:৪০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৭:৩৩

ফাইল ছবি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, এই আইন সংশোধন হতে পারে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা আছে উল্লেখ করে তিনি বলেন, অনেক সময় এই আইনের মাধ্যমে হয়রানির অভিযোগ উঠছে। প্রয়োজন হলে আইনের বিধি সংযুক্ত বা পরিবর্তনের উদ্যোগ নেওয়া হবে।

রোববার (২ এপ্রিল) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সেমিনার শেষে এসব কথা বলেন তিনি। ‘বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে আরবিট্রেশন আইনের প্রয়োজনীয় সংস্কার’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

আনিসুল হক বলেন, সাংবাদিকদের যাতে অহেতুক হয়রানি করা না হয়, সে বিষয়ে একটা পদ্ধতি গ্রহণ করা (উদ্যোগ নেওয়া) হয়েছে। সুধীজনদের সঙ্গে আলোচনাও হয়েছে। এ বিষয়ে ৩০ মার্চ আবারও বসার কথা ছিল, তবে তা স্থগিত করা হয়। আগামী দুই সপ্তাহের মধ্যে পুনরায় বসা হবে। সুধীজনরা ডিজিটাল নিরাপত্তা আইন, ডাটা প্রটেকশন আইন এবং এনজিও ভলেন্টারি নিয়েও একটা আইনের কথা বলেছেন। এসব নিয়েও আলোচনা হবে।

প্রথম আলোর সম্পাদক ও পত্রিকাটির এক নিজস্ব প্রতিবেদকের বিরুদ্ধে করা মামলার বিষয়ে আইনমন্ত্রী বলেন, সরকার দেশের কোনো গণমাধ্যম বা সাংবাদিকের বিরুদ্ধে মামলা করেনি। মামলা হয়েছে অন্যায় ও অপরাধের বিরুদ্ধে।

আনিসুল হক বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বিশ্বের সব দেশে আছে। কিন্তু সেখানে হয়তো সরাসরি ডিজিটাল নিরাপত্তা আইন বলা নেই। ডিজিটাল অপরাধ কমাতে এ আইন করেছে সব দেশ।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top