রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


সড়কে শৃঙ্খলা ফেরাতে রায় মাইলফলক:আইনমন্ত্রী


প্রকাশিত:
২ ডিসেম্বর ২০১৯ ০৬:৪৯

আপডেট:
৭ মে ২০২৪ ২০:০২

ফাইল ছবি

জাবালে নূর পরিবহনের চালক-সহকারীর যাবজ্জীবন কারাদণ্ডের রায় সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মাইলফলক হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, দ্রুততম সময়ে আরেকটি চাঞ্চল্যকর মামলার রায় হয়েছে। এই রায়ের মধ্য দিয়ে আমরা আরেকটি মাইলফলক অতিক্রম করেছি।

রোববার (১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় রাজধানীর গুলশানে নিজ বাসভবনে বাসচাপায় নিহত শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজীবের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় দুই বাসের চালক ও এক সহকারীর যাবজ্জীবন কারাদণ্ডের রায় পরবর্তী প্রতিক্রিয়ায় একথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, ২০১৮ সালের ২৯ জুলাই বেপরোয়া বাস চালিয়ে দিয়া ও রাজীবকে চাপা দেওয়া হয়। এতে তারা প্রাণ হারায়। এ ঘটনার পর ছাত্ররা নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমেছিল। প্রধানমন্ত্রী ও আমি বলেছিলাম, এই মামলা দ্রুততম সময়ে নিষ্পত্তি করা হবে। আমরা সেটা করেছি। আসামিদের সবাইকে আইনি অধিকার দিয়ে বিচারকাজ সম্পন্ন হয়েছে। আমরা দেশকে বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এনেছি।

নুসরাত হত্যা ও হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার রায় উচ্চ আদালতে দ্রুত নিষ্পত্তি করতে রাষ্ট্রপক্ষ থেকে যা যা করণীয়, তার সব করা হবে জানিয়ে তিনি বলেন, উচ্চ আদালতে সরকারে পক্ষ থেকে সবকিছু করা হবে। ২০২০ সালের ৩১ জানুয়ারির মধ্যে এসব মামলার পেপারবুক তৈরি হবে। অবকাশ শেষে ২০২০ সালের ২ জানুয়ারি হাইকোর্ট খুলবে। খোলার পরই দিয়া-রাজীবের মামলা উচ্চ আদালতে তোলা হবে। এটি নিয়ে কোনো বিলম্ব করা হবে না।

সড়ক পরিবহন আইন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের দাবিগুলো আমার কাছে আসলে বলতে পারবো। সেতুমন্ত্রী যেটা বলেছেন, সেটা জেনেই বলেছেন। আমার কাছে আসলে দেখি যদি তাদের দাবিগুলো যুক্তিসঙ্গত হয়, তাহলে গ্রহণ করতে তো আপত্তি নেই। সড়ক আইনকে গ্রহণযোগ্য ও ব্যবহারে যা যা করা দরকার, আমরা তা করবো।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার ব্যাপারে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের মতো একটি রাষ্ট্রে তদন্ত করে দেখা গেছে, ৩৬ বছর জেল খাটার পর তারা নির্দোষ। আমরা সেটি করতে চাই না। তদন্ত কর্মকর্তারা কাজ করছেন, আমি মনে করি, তাদের সময় দেওয়া উচিত।

 

আরপি/ এএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top