রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ব্রুনাইয়ের সুলতান


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ০৩:৪০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৬:৫৬

ছবি: সংগৃহীত

২ দিনের সফররত ব্রুনাই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহর রোববার (১৬ অক্টোবর) বিকেল পৌনে ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একান্ত আলোচনার পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দ্বিপাক্ষিক বৈঠক করবেন সুলতান বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিপাক্ষিক বৈঠকের পর করবী হলে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এদিকে বঙ্গভবনে আজ (রোববার) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই মুসলিম দেশের বৃহত্তর সুবিধার্থে বাংলাদেশ থেকে আরও অধিক হারে জনবল নিয়োগের জন্য ব্রুনাইয়ের সুলতানের প্রতি অনুরোধ জানিয়েছেন। রাষ্ট্রপতি ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করারও আহ্বান জানান।

বঙ্গভবন সূত্র জানায়, রাষ্ট্রপতি ব্রুনাইর সুলতানকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, সুলতানের প্রথমবারের মতো বাংলাদেশ সফর ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নকে গুরুত্ব দেয়।

এর আগে শনিবার (১৫ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। বাংলাদেশে এটিই তার প্রথম রাষ্ট্রীয় সফর।

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে তাকে গার্ড অব অনার এবং লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়।

সফরের প্রথম দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন এবং নৈশ ভোজে অংশ নেন সুলতান হাসানাল বলকিয়াহ। বঙ্গভবনে রাষ্ট্রপতির নৈশ ভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

বিশ্বের দীর্ঘতম রাজত্বকারীদের একজন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। ১৯৬৮ সালের আগস্ট মাসে তার বাবা হাজি ওমর আলী সাইফুদ্দিনের পদত্যাগের পর থেকে তিনি ব্রুনাইয়ের সুলতান।

২০১৯ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালাম সফর করেন। সে সময় শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

আরপি/ এসএডি-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top