রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


এনআইডি হস্তান্তর নিয়ে মাথা ঘামাবে না ইসি


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৩:১৯

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২৩:৪৭

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হস্তান্তরে সরকারের যে সিদ্ধান্ত তা নিয়ে কমিশন মাথা ঘামাবে না বলে জানিয়েছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১১ অক্টোবর) নির্বাচন কমিশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান।

কাজী হাবিবুল আউয়াল বলেন, 'এটা আমাদের বিষয় না। এটা সরকার, সংসদ ও রাষ্ট্রের বিষয়। আমরা এটা নিয়ে মাথা ঘামাবো না। আমরা ভোটার তালিকা তৈরি করব। সেই স্বচ্ছ ভোটার তালিকা দিয়ে নির্বাচন হবে। এনআইডি নিয়ে আমরা মাথা ঘামাবো না।'

সিইসি বলেন, 'আমাদের নির্বাচন প্রক্রিয়ায় ভোটাররা যাতে ভোট দিতে পারেন, সেজন্য ভোটার তালিকা শুদ্ধ আছে কি না, যদি ইভিএমে ভোট হয় আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দিতে পারবে কি না, এগুলো আমাদের বিষয়।'

ভোটার তালিকার সঙ্গে এনআইডি সংযোগের কোনো প্রয়োজন নেই জানিয়ে তিনি বলেন, 'আমাদের ভোটার তালিকার বাই প্রোডাক্ট হচ্ছে এনআইডি। এনআইডির বাই প্রোডাক্ট কিন্তু ভোটার তালিকা নয়। আমি পেপারে পড়লাম, যে শিশুটির জন্ম হবে সেও এনআইডি পাবে। এখন সরকার যদি একটা উদ্যোগ নিয়ে থাকে, সেখানে আমাদের প্রশংসা করা দরকার। এখন যদি নির্বাচন নিয়ে যেতে চায়, তখন আমি রিঅ্যাক্ট করবো, কথা বলবো। এনআইডি চলে যাওয়ায় যদি নির্বাচন প্রক্রিয়া বিঘ্নিত হয় তখন আমরা দেখবো।'

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির কাজটি নির্বাচন কমিশনের (ইসি) পরিবর্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অবশ্য আইন না হওয়া পর্যন্ত এই কাজ ইসির অধীনেই থাকবে।

গতকাল সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিসভায় ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২২’–এর খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

তবে চূড়ান্ত অনুমোদনের আগে আইনের খসড়াটি পর্যালোচনা করে বেশ কিছু বিষয়ে সংশোধন করার বিষয়ে মতামত দিয়েছে মন্ত্রিসভা।

বেশ কিছুদিন ধরে এনআইডি সেবা দেওয়ার কাজটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আনার বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে আগেও জানানো হয়েছিল, এ কাজ করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। কিন্তু একদিকে ইসির ‘আপত্তি’ অন্যদিকে আইন না হওয়ায় এই কাজ সুরক্ষা সেবা বিভাগ করতে পারছিল না। সে জন্যই নতুন আইনের খসড়া গতকাল মন্ত্রিসভায় তোলা হয়েছিল।

বিষয়টি জানিয়ে গতকাল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, আইডির কাজটি ইসির চেয়ে সরকারের সরাসরি তত্ত্বাবধানে থাকা বেশি প্রয়োজন। সে জন্য এটি সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনার সিদ্ধান্ত হয়েছে। পাসপোর্টের কাজটিও হয় সুরক্ষা সেবা বিভাগের অধীনে। তবে আইনের যে খসড়াটি সুরক্ষা সেবা বিভাগ এনেছে, মন্ত্রিসভা মনে করে এটির আরও পর্যালোচনা হওয়া দরকার।

এসময় গত শনিবার জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকের হট্টগোল নিয়ে সিইসি বলেন, এটা ভুল বোঝাবুঝি ছিল। এটা নিয়ে এত চিন্তা করার দরকার নেই।

আরপি/ এসএইচ ০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top